উর্ধমূখী প্রবনতায় চলছে লেনদেন

আজ সপ্তাহের প্রথম দিনের লেনদেনে শুরু থেকেই দেশের উভয় পুঁজিবাজারেরই সূচকের উর্ধমূখী প্রবনতা দেখা যাচ্ছে।গতদিনেও সূচকের উত্থান বজায় ছিল দুই পুঁজিবাজারে। আজ লেনদেনে সূচকের পাশাপাশি লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়ে লেনদেন হচ্ছে। দুই ঘন্টায় ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৩১৫ কোটি টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ বেলা ১২ টা ৪৫ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৩৭৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪০ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৬ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৪১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯৯ টির, দর কমেছে ২৯ টির, আর অপরিবর্তিত রয়েছে ১৩ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৭ কোটি ৮৪ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ২২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩৮২ পয়েন্টে। লেনদেন হওয়া ২০২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ২৭ টির, দর বেড়েছে ১৬৫ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ১০ টির দর।

 

আজকের বাজার/মিথিলা