উড়োজাহাজে পেঁয়াজ পৌঁছাবে বুধবার: বাণিজ্যমন্ত্রী

কার্গো উড়োজাহাজে করে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান মঙ্গলবার দেশে পৌঁছানোর কথা থাকলেও তা আসবে বুধবার। পেঁয়াজ বোঝাইয়ে সমস্যা হওয়ায় চালান ২৪ ঘণ্টা পিছিয়ে গেছে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সরকার বিশেষ উদ্যোগ নিয়ে আকাশ ও সমুদ্রপথে পেঁয়াজ আমদানি শুরু করেছে। আকাশপথে আমদানি করা হচ্ছে ৫০ হাজার মেট্রিক টন।

‘মিসর থেকে আমদানি করা পেঁয়াজবাহী সৌদি এয়ারলাইন্সের প্রথম উড়োজাহাজটি ঢাকার পথে রয়েছে। এটি মিসরের কায়রো থেকে জেদ্দা হয়ে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে ২০ নভেম্বর গভীর রাতে,’ বলেন মন্ত্রী।

এরপর প্রতিদিন অব্যাহতভাবে উড়োজাহাজে ঢাকায় পেঁয়াজ আসবে উল্লেখ করে টিপু মুনশি জানান, এসব পেঁয়াজ বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাক সেল ও ডিলারদের মাধ্যমে ন্যায্যমূল্যে সারাদেশে বিক্রয় করা হবে।

পেঁয়াজের মূল্য দ্রুত গতিতে কমছে জানিয়ে তিনি বলেন, ‘সমুদ্রপথে ১২ হাজার মেট্রিক টন পেঁয়াজ দেশে পৌঁছাতে শুরু করেছে। দেশীয় পেঁয়াজ বাজারে উঠেছে।’

‘দেশে দৈনিক প্রায় ৬ হাজার মেট্রিক টন পেঁয়াজের প্রয়োজন হয়। দেশের মজুত এবং আমদানি করা পেয়াঁজ মিলে তা পর্যাপ্ত হবে। এরই মধ্যে দেশীয় পেঁয়াজ পর্যাপ্ত পরিমাণে বাজারে আসবে। সামনে কোনো সমস্যা হবে না,’ যোগ করেন তিনি।ইউএনবি।

আজকের বাজার/লুৎফর রহমান