উ. কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করায় ‘কেউ খুশি না’ : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়া সম্প্রতি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করায় ‘কেউ খুশি না।’ স্বল্প-পাল্লার দু’টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে স্থবির হয়ে পড়া পিয়ংইয়ংয়ের পারমাণবিক আলোচনার ভবিষ্যত প্রশ্নে উত্তর কোরিয়ার চাপ বৃদ্ধির পর ট্রাম্প এমন কথা বললেন। খবর এএফপি’র।
গত ফেব্রুয়ারিতে হ্যানয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ট্রাম্পের দ্বিতীয় সম্মেলন কোন চুক্তি বা যৌথ বিবৃতি ছাড়াই ভেঙ্গে যায়। ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর আরোপ করা নিষেধাজ্ঞা থেকে রেহাই পাওয়ার বিনিময়ে এসব কর্মসূচি পরিত্যাগে পিয়ংইয়ংকে কিভাবে রাজি করানো হবে সে ব্যাপারে চুক্তিতে পৌঁছাতে দু’বার ব্যর্থ হলো।
গত জুনে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে প্রথম ঐতিহাসিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে তাদের মধ্যে অস্পষ্ট একটি চুক্তি স্বাক্ষরিত হলেও তা পরে আর বাস্তবায়নের পথে এগোয়নি।
দু’দফা সম্মেলন ব্যর্থ হওয়ার পর থেকেই কিম এর জন্য ওয়াশিংটনকে দায়ী করে। কারণ ‘অসৎ উদ্দেশ’ নিয়ে ওয়াশিংটন এ আলোচনায় বসে।
হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে ট্রাম্প বলেন, মার্কিন কর্তৃপক্ষ উত্তর কোরিয়ার স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ‘অত্যন্ত গুরুত্ব সহকারে’ পর্যবেক্ষণ করছে।
তিনি সাংবাদিকদের বলেন, ‘এটা নিয়ে কেউ খুশি না।’
তিনি আরো বলেন, এক্ষেত্রে ‘কি ঘটছে আমরা তা পর্যবেক্ষণ করছি। আমি জানি তারা আলোচনা করতে চাচ্ছে। আলোচনার ব্যাপারে তারা কথা বলছে। তবে আমি মনে করি না যে তারা আলোচনার ব্যাপারে প্রস্তুত রয়েছে।
উত্তর কোরিয়া বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি স্টিফান বিগুন দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য সিউলে পৌঁছানোর কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবারের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। হ্যানয় সম্মেলনের পর বিগুনের এটি প্রথম দক্ষিণ কোরিয়া সফর।