এআই নির্ভর স্মার্ট সিকিউরিটি সারভেইল্যান্স সল্যুসন্স আনতে পিপদ্যাপ্লেস এবং ওয়াচক্যাম-এর চুক্তি

বাজারে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর স্মার্ট সারভেইল্যান্স সল্যুসন্স আনতে সম্প্রতি সারভেইল্যান্স সল্যুসন্সভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান সোলেস ইনোভেশন্স এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) ভিত্তিক রিসার্চ গ্রুপ সিগমাইন্ড ল্যাবস লিমিটেডের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়েছে।

এআই ভিত্তিক সারভেইল্যান্স সলুশন বিশেষত যেকোনো অপ্রীতিকর ঘটনার তাৎক্ষনিক তদন্ত এবং দুর্বৃত্তকারীকে সনাক্তকরনে অত্যন্ত উপযুক্ত।

সোলেস ইনোভেশন্স- এর প্রতিষ্ঠাতা ও সিইও মুহাম্মদ মহসিউল হক এবং সিগমাইন্ড ল্যাবস লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং সিইও আবু আনাস শুভম সম্প্রতি রাজধানীর কাওরান বাজারে অবস্থিত জনতা টাওয়ারে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন। সোলেস ইনোভেশন্স- এর জনপ্রিয় সারভেইল্যান্স সেবাটি পিপদ্যাপ্লেস নামে পরিচিত। অন্যদিকে সিগমাইন্ড ল্যাবস লিমিটেডের জনপ্রিয় সেবাটি ওয়াচক্যাম নামে পরিচিত।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সোলেস ইনোভেশন্স এর পরিচালক ইসনিতা বিনতে আইয়ূব এবং সিগমাইন্ড ল্যাবস লিমিটেডের সিওও সিয়াম হোসেনসহ উভয় প্রতিষ্ঠানের নির্বাহি সদস্যরা উপস্থিত ছিলেন।

গতানুগতিক সারভেইল্যান্স সলুশন্সের বাইরে সোলেস ইনোভেশন্স এবং সিগমাইন্ড ল্যাবস লিমিটেড এআই নির্ভর যে মোবাইল অ্যাপ এবং সারভাইল্যান্স মনিটরিং টেকনোলজি সল্যুসন্স সরবরাহ করতে যাচ্ছে তা রিয়েল-টাইমে ভিডিও স্ট্রিম বিশ্লেষণের মাধ্যমে সন্দেহজনক কার্যক্রম চিহ্নিত করতে পারবে।

বিশ্লেষণের অংশ হিসাবে এর ধারণকৃত ভিডিও কনটেন্টের ধরন, গতি, সংখ্যা এবং অন্যান্য উপাদান চিহ্নিত করতে পারবে। এরপর ব্যবহারকারীরা ইমেইল, এসএমএস এবং অন্যান্য ডিজিটাল মিডিয়ার মাধ্যমে সন্দেহজনক কার্যক্রম সম্পর্কে জানতে পারবেন।

ব্যক্তিগত, বাসা-বাড়ি, কর্পোরেট সেক্টর, সরকারি-বেসরকারীসহ যেকোনো প্রতিষ্ঠানের নিরাপত্তা সুরক্ষা নিশ্চিতে সার্বক্ষণিক নজরদারি রাখতে অত্যাধুনিক এ স্মার্ট সল্যুসনটি অত্যন্ত উপযোগী। পাশাপাশি এটি হাইওয়ে, ট্রাফিক সার্কেল, পার্কিং এরিয়া, ফুয়েল স্টেশন ইত্যাদি স্থানকে নজরদারিতে রাখতেও ডিজাইন করা হয়েছে।

দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা সরবরাহকারী রবি আজিয়াটা লিমিটেড আয়োজিত ‘ডিজিটাল এন্টারপ্রেনারশিপ ডেভলপমেন্ট প্রোগ্রাম আর-ভেঞ্চার’র একটি স্বাধীন ব্যবসার উদ্যোগ পিপদ্যাপ্লেস ।