বৃষ্টির দিনে খান মজাদার পোলাও ইলিশ

বৈশাখের মাঝামাঝি মানেই মাঝে মাঝেই মোষলধারে বৃষ্টি। বৃষ্টি হলেই সবার আগে যে খাবারের কথা মনে পড়ে তা হলো ইলিশ পোলাও । বৃষ্টির সাথে ইলিশ পোলাও, ইলিশ খিচুরী বাঙালীর ঘরে ঘরে যেন এক বিশেষ অনুসঙ্গ হয়ে দাঁড়িয়েছে। মজাদার ইলিশ পোলাও রান্নার আগে আমরা দেখে নেই কীভাবে তা তৈরি করবো-

উপকরণ: ইলিশ মাছ ৮ টুকরা, বাসমতি/পোলাওয়ের চাল ৪ কাপ। কাঁচামরিচ ৬-৮টি চেরা, কালোজিরা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১কাপ, হলুদ গুঁড়া ১ চিমটি, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, দুধ ৮ কাপ, চিনি ২ চা চামচ, লবঙ্গ, দারুচিনি, এলাচ, তেজপাতা ২ট করে এবং বেরেস্তার জন্য পেঁয়াজ কুচি ১ কাপ।

প্রস্তুত প্রণালি- প্রথমে মাছ ভালো করে ধুয়ে নিয়ে ১ চিমটি হলুদ ও লবণ দিয়ে মেখে রাখুন। চাল ভালো করে ধুয়ে পানি ঝরাতে দিন। একটি ছড়ানো পাত্র চুলায় চাপিয়ে হালকা গরম হলে এতে তেল দিন। মাছ হালকাভাবে ভেজে তুলুন, বেশি কড়া করে  ভাজতে হবে না। ভাজা হলে মাছ পাত্র থেকে তুলে রাখুন। ওই তেলের মধ্যেই ২ টেবিল চামচ ঘি দিন।  বেরেস্তার জন্য রাখা পেঁয়াজ ভেজে তুলে রাখুন। এবারে বাকি পেঁয়াজ দিয়ে দিন। এতে লবঙ্গ, দারুচিনি, এলাচ, কালোজিরা ও তেজপাতা দিন। সব একসঙ্গে হালকা বাদামি হওয়া পর্যন্ত ভাজুন।

এবারে এর মধ্যে চাল দিয়ে দিন। হালকা ভেজে এতে মেপে রাখা দুধ দিয়ে দিন, তারপর লবণ দিন পরিমাণমতো। এর ওপর কাঁচামরিচ দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে দিয়ে পাত্রটি ঢেকে দিন। পানি ফুটলে এর ওপর হালকা করে ভেজে রাখা মাছ বিছিয়ে দিন। এবার চিনি ছড়িয়ে দিয়ে ঢেকে দিন। হালকা আঁচে রেখে মাঝেমধ্যে নেড়ে দিতে হবে, যেন নিচে না লাগে।। ২০ মিনিটের মতো রান্না হতে সময় লাগবে। ২০ মিনিট চুলায় একটি তাওয়া চাপিয়ে তার ওপর পোলাওয়ের পাত্রটি চাপিয়ে ভাপে রাখুন। ২০ মিনিট পর ঢাকনা খুলে এরপর  বেরেস্তা ছিটিয়ে দিয়ে আরো ৫ মিনিট ঢেকে রাখুন। ৫ মিনিট পর সার্ভিং ডিসে তুলে পরিবেশন করুন মজাদার মুখরোচক ইলিশ পোলাও।

আজকের বাজার : এমএল/