এই মুদ্রানীতি সতর্কতামূলক: মোস্তাফিজুর রহমান

মুদ্রানীতি নিয়ে এক তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির সম্মানীয় ফেলো প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান আজকের বাজারকে জানান , এই মুদ্রানীতিকে আমি সতর্কতামূলক বলবো। অর্থনীতিতে শক্তিমত্তার জায়গাগুলোর স্বীকৃতি আছে যেমন, তেমন ঝুকির জায়গাগুলো সম্বন্ধেও একটা প্রচ্ছন্ন স্বীকৃতি আছে। সেটাকে মাথায় রেখেই মুদ্রানীতি করা হয়েছে বলে মনে হচ্ছে। সেই জন্যে ব্যাংক লোন, বিশেষত কর্পোরেট লোনগুলোর রিস্ক যাতে ভালোভাবে ম্যানেজ করা হয় বা এডভান্সড ডিপোজিট রেশিওগুলো যাতে এমনভাবে রাখা হয় যাতে ব্যাংক বেশি এক্সপোজ না হয়, এগুলো সম্বন্ধে কিছুটা বলা হয়েছে।

নন-পারফরমেন্স লোন সম্বন্ধে আরও একটু ভালোভাবে যদি সেখানে থাকতো এবং কি কারণে এগুলো হচ্ছে সেটা নিয়ে যদি একটা বিশ্লেষণ থাকতো তাহলে হয়তো পরবর্তীতে এই মুদ্রনীতি বাস্তবায়নে সুবিধাই হতো। আর একটা হলো প্রাইভেট সেক্টরের প্রবৃদ্ধিটা মোটামুটিভাবে আগের পর্যায়েই রাখা হয়েছে ১৬ দশমিক ৩ থেকে ১৬ দশমিক ৮ শতাংশ।

ইন্টারেস্টিং বিষয় যেটা সেটা হলো, সরকারি খাতের ঋণের প্রবাহের যে প্রবৃদ্ধি তা নিচে নামিয়ে আনা হয়েছে। তবে এটার একটা বড় কারণ যে এখন বড় বড় প্রকল্পগুলি বিভিন্ন সাহায্যের আওতায় হচ্ছে এবং বৈদেশিক ঋণপ্রাপ্ত প্রজেক্টগুলোর বাস্তবায়নও ভালো। সে ক্ষেত্রে বোধহয় এটা করা হয়েছে। কারণ সরকারের যে ন্যাশনাল সেভিং সার্ভিস বিক্রি করার বিষয় ছিলো ইদানিং তার হারটাও হয়তো কিছুটা কমের দিকে বলা যায়। সেটাও বিবেচনায় নিয়ে সরকারি ঋণের প্রবাহটা কম রাখার একটা টার্গেট করা হয়েছে।

 

আজকের বাজার :আরএম/ ওএফ/ ২৯জানুয়ারি ২০১৮