এক এনআইডিতে সর্বোচ্চ ১৫ সিম

একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে সর্বোচ্চ ১৫টি সিম কেনা যাবে। আর এতে পোস্টপেইড বা প্রিপেইড বলে আলাদা কিছু থাকছে না। যেকোনো ধরনের সিম এবং সব অপারেটর মিলিয়েই ১৫টি গোনা হবে। বিটিআরসি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট বিভাগ ও দপ্তরের প্রতিনিধিদের নিয়ে সম্প্রতি এক বৈঠকে এ সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। যদিও এর আগে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সাংবাদিকদের জানিয়েছিলেন একটি জাতীয় পরিচয়পত্রে সর্বোচ্চ ২০টি সিম কেনা যাবে। কিন্তু দুই দিনের মাথায় সেটি নেমে আসল ১৫টিতে। আগামী দু’একদিনের মধ্যে এ বিষয়ে অপারেটরগুলোর কাছে নির্দেশনা পাঠানো হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা।
এর আগে একটি এনআইডি’র বিপরীতে কখনও ১৫টি, যার মধ্যে আবার পাঁচটির বেশি প্রিপেইড হতে পারবে। আবার কখনও ২০টি সিম নিবন্ধনের কথা বলা হয়।
তবে সিদ্ধান্তগুলো শেষ পর্যন্ত কার্যকর করা হয়নি। কারণ গত বছর মাঝামাঝি সময়ে প্রথম যখন একটি পরিচয়পত্রের বিপরীতে সর্বোচ্চ ২০টি সিম নিবন্ধনের কথা বলে দেওয়া হয় তখন ওই সময়েই বায়োমেট্রিক নিবন্ধনের প্রক্রিয়া শেষ হয়ে গেছে।
সে কারণে তার আগে একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে অনেক গ্রাহক হয়তো এই সংখ্যাধিক সিমের নিবন্ধন করিয়ে নিয়েছেন, এমনটা বলছিলেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের এক কর্মকর্তা।
আজকের বাজার: সালি / ০১ নভেম্বর ২০১৭