এক সপ্তাহের মধ্যে পাস্তুরিত দুধ পরীক্ষার প্রতিবেদন দাখিলের নির্দেশ হাইকোর্টের

বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমোদন পাওয়া সবগুলো কোম্পানির পাস্তুরিত দুধ পৃথক চারটি সংস্থার ল্যাবে পরীক্ষা করে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিল করতে রোববার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সংস্থা চারটি হলো- আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআর,বি), বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), জনস্বাস্থ্য ইনস্টিটিউট এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।

পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক, ডিটারজেন্ট, ফরমালিন, ব্যাকটেরিয়া এবং পলিফর্ম আছে কিনা তা পরীক্ষা করতে হবে।

বিএসটিআইয়ের আইনজীবী সরকার এম আর হাসান হাইকোর্টকে জানান যে, পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক আছে কিনা তা পরীক্ষা করার জন্য টেকনোলজিক্যাল সাপোর্ট বিএসটিআইয়ের নেই।

তখন বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বিএসটিআইয়ের প্রতিনিধির পাশাপাশি ওই চার কর্তৃপক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে দুধের নমুনা সংগ্রহ করার আদেশও দিয়েছে আদালত।

আদালত আগামী ২৩ জুলাই পরবর্তী শুনানির জন্য রেখেছে। ওই দিন সংশ্লিষ্ট দুধ কোম্পানিগুলোর বিরুদ্ধে বিএসটিআই কী পদক্ষেপ নিয়েছে তা বিস্তারিত জানাতে নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক আ ব ম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন কোম্পানির পাস্তুরিত ও অপাস্তুরিত দুধের নমুনা দ্বিতীয় দফায় পরীক্ষা করেও অ্যান্টিবায়োটিকের উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাজারে থাকা বিভিন্ন কোম্পানির মধ্যে সাতটি পাস্তুরিত ও তিনটি অপাস্তুরিত দুধের নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর প্রত্যেকটিতেই অ্যান্টিবায়োটিকের উপস্থিতি পাওয়া গেছে।

সাতটি কোম্পানির পাস্তুরিত দুধের মধ্যে রয়েছে- প্রাণ, মিল্ক ভিটা, ইগলু, আড়ং ও ফার্মা ফ্রেশ কোম্পানির দুধ।

১০টি নমুনার মধ্যে চারটি করে অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে তিনটিতে, তিনটি করে অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে ছয়টিতে এবং অবশিষ্ট দুটিতে একটি করে অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে।

বিজ্ঞপ্তিতে অধ্যাপক ফারুক বলেন, ‘আমরা ভবিষ্যতেও এ পরীক্ষাসহ অন্যান্য পরীক্ষার ফলাফল জনস্বার্থে প্রকাশ করার চেষ্টা করব।’

এর আগে গত ২৫ জুন প্রাণ, মিল্ক ভিটা, ইগুলু, আড়ং ও ফার্ম ফ্রেশ কোম্পানির পাস্তুরিত ও অপাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে ডিটারজেন্ট ও আ্যান্টোবায়োটিক পাওয়ার কথা জানিয়েছিলেন গবেষকরা। এ নিয়ে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের আলোচনা সৃষ্টি হওয়ার পর আবারও নতুন করে গবেষণা করে ফল জানানো হয়।

আজকের বাজার/এমএইচ