এখনো ম্যাচ জয়ের স্বপ্ন দেখেন সাকিব

সফরকারী আফগানিস্তানের বিপেক্ষ চলমান টেস্ট পরাজয়ের দ্বারপ্রান্তে স্বাগতিক বাংলাদেশ। কিন্তু তারপরও টেস্ট ক্রিকেটে নবাগতদের বিপক্ষে এখনো এ ম্যাচ জয়ের স্বপ্ন দেখেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। অধিনায়কের বিশ্বাস এখনো এমন কিছু বিষয় আছে যা থেকে দল লজ্জাকর হার থেকে পরিত্রাণ পেতে পারে।

ম্যাচ জয়ের জন্য ৩৯৮ রানের অসম্ভব লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৩৬ রান। এর আগে বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলা নির্ধারিত সময়ের আগেই শেষ করতে হয়েছে। দিন শেষে সাকিব ৩৯ এবং সৌম্য সরকার শূন্য রানে অপরাজিত আছেন।

ম্যাচ বাঁচাতে ৪ উইকেট হাতে নিয়ে টাইগারদের এখনো করতে হবে ২৬২ রান কিংবা টিকে থাকতে হবে তিন সেশন। পঞ্চম দিনের পিচে যা অত্যন্ত কঠিন কাজ। তবে সাকিবের আশা এখনো কিছু বিষয় আছে যার মাধ্যমে এ ম্যাচ এখনো জয় কিংবা বাঁচানো সম্ভব।

বাংলাদেশ পরাজয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে থাকা সত্ত্বেও সাকিব বলেন,‘ আমি ১৫০ এবং সৌম্য ১২০ রান করতে পারলে আমরা এখনো এ ম্যাচ জিতে পারি। ম্যাচটি জিততে আমাদের বড় জুটি দরকার। আক্ষরিক অর্থেই এটা কঠিন। তবে বিষয়টা এমন নয় যে, অতীতে কখনো এমনটা ঘটেনি।

‘অথবা বৃষ্টি আমাদের রক্ষা করতে পারে। বৃষ্টির বাগড়ায় আমরা পরাজয়ের হাত থেকে রক্ষা পেয়ে ড্র করতে পারি। তবে আমরা চেষ্টা করব। এখনি আমরা আশা ছেড়ে দিতে চাইনা।’

প্রথম ইনিংসে ৫৫ রানে ৫ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের মেরুদন্ড ভেঙ্গে দেন রশিদ খান।
তবে রশিদের বিপক্ষে নির্ভিক ক্রিকেট খেলার প্রতি গুরুত্বারোপ করেন সাকিব।

‘রিস্ট স্পিনের বিপক্ষে আমরা তেমন একটা ভাল খেলিনা। ম্যাচে ভাল খেলতে পারলে লেগ স্পিনের বিপক্ষে ভাল করতে আমাদের আত্মবিশ্বাস বেড়ে যেত। আমাদের এ্যাপ্রোচে কোন সমস্যা নেই। বিষয়টা হচ্ছে পরিকল্পনা বাস্তবায়ন এবং ম্যাচের পরিস্থিতি অনুযায়ী আত্মবিশ্বাস নিয়ে খেলা। আমাদের স্বাধীনভাবে খেলা উচিত। আমার মনে হয় আমরা ভয় নিয়ে খেলেছি এবং দিন শেষে এটা একটা ক্রিকেট ম্যাচ। আমরা ভাল খেললে তারা আরো চাপে পড়বে’ উল্লেখ করেন সাকিব।

আজকের বাজার/লুৎফর রহমান