এখন থেকে ছাত্রীদের স্কার্ট পরবে ছেলেরাও!

শুনতে অনেকটা অবাক মনে হলেও ব্রিটেনের একটি বোর্ডিং স্কুলে এবার নতুনত্ব হিসেবে এবার ছেলেদের স্কার্ট পরার অনুমতি দেওয়া হয়েছে। এতো দিন যাবত সবাই ছাত্রীদের কেই শুধু স্কার্ট পরতে দেখছে। কিন্তু  এখন থেকে ছেলেরাও স্কার্ট পরবে!

টাইমস নাও এক প্রতিবেদনে জানায়, হ্যাঁ, এমনটিই সত্যি হতে চলেছে। এই স্কুলটির নাম অপিঙ্ঘম স্কুল। স্কুলটি রটল্যান্ডে অবস্থিত। ওই স্কুলের প্রধান শিক্ষক রিচার্ড মেলোনি বলেন, ছাত্র-ছাত্রীদের মধ্যে লিঙ্গ সমতা ফেরাতেই এই ব্যবস্থা আনা হয়েছে। কেউ যদি অন্য লিঙ্গের মতো আচরণ করতে চায়, তাহলে তাকে পূর্ণ সুযোগ দেওয়া হবে। তারা সবাই মিলে স্কার্ট পরলে বিষয়টা মজাদার হবে বলেই মনে করছে।

প্রতিবেদনে বলা হয়, ওই স্কুলটির একজন প্রাক্তন ছাত্র ব্রিটিশ টেলিভিশন ডিরেক্টর ক্রিশ্চিয়ান জেসেন জানান, তাদের সময়ে স্কার্ট পরার সুযোগ ছিল না। যদি সুযোগ থাকত তাহলে তিনি স্কার্ট পরেই স্কুলে আসতেন।

অপিঙ্ঘম স্কুলটি স্থাপন হয়েছে ১৫৮৪ সালে। আর ১৯৭৩ সালে প্রথম ছাত্রীদের ভর্তি করানো হয়। এই স্কুলের পড়ার খরচ প্রতি বছরের হিসাবে প্রায় ৩৩ লাখ টাকা। এই স্কুলে ছেলে আর মেয়ে একসঙ্গে পড়াশোনা করে।তবে অনেকে এই রীতি লিঙ্গভেদ দূর করার জন্য যথেষ্ট অভিনব বলে মানছেন।

এস/