এগ্রি প্রোডাক্ট বাজারজাতকরণে প্রাণ ও হেলভেটাসের মধ্যে চুক্তি সই

গ্রামীণ দারিদ্র্য কৃষকের উৎপাদিত হলুদ, মরিচ, ধনিয়া, টমেটো, বাদাম, কাসাভা ও ডাল বাজারজাত করতে হেলভেটাস সুইস ইন্টারকোঅপারেশন, বাংলাদেশ এর সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে দেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান প্রাণ।

চুক্তির অধীনে গাইবান্ধা, কুড়িগ্রাম, জামালপুর, ময়মমনসিংহ, বরিশাল, শেরপুর, শরিয়তপুর, বান্দরবান ও রাঙ্গামাটি এলাকাসমূহে হেলভেটাসের উন্নয়ন কর্মকান্ডে জড়িত প্রান্তিক কৃষকের কাছ থেকে এসব ফসল প্রাণ ক্রয় করবে।

চুক্তিতে প্রাণ এর ডিরেক্টর ইলিয়াছ মৃধা ও হেলভেটাস ইন্টারকোঅপারেশন এর কান্ট্রি ডিরেক্টর ক্যাসপার গ্রোচেনব্যাচার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

বুধবার রাজধানীর প্রাণ-আরএফএল সেন্টারে সমঝোতা সই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রাণ এগ্রো বিজনেস লিমিটেড এর চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন ও হেলভেটাসের সিনিয়র প্রোগাম অফিসার ড. নূর আখতার নাহার রেবা।

পাঁচ বছরের জন্য স্বাক্ষরিত এ চুক্তির অধীনে প্রাণ ও হেলভেটাস চর ও পাহাড়ি অঞ্চলের তালিকাভুক্ত দরিদ্র্য কৃষককে প্রযুক্তিগত ও প্রশিক্ষণগত সহায়তা দিবে।

ইলিয়াছ মৃধা জানান, এ চুক্তির মূল লক্ষ্য হলো কার্যকরী এবং অন্তর্ভুক্তিমূলক ভ্যালু চেইন তৈরির মাধ্যমে এসব ফসলের বিস্তার ঘটানো ও ন্যায্য মূল্যে বিক্রির নিশ্চয়তা প্রদান করা।

সুত্র: বাসস