এটলাস বাংলাদেশ তৈরি করবে বৈদ্যুতিক ফ্যান

এক সময়ের জনপ্রিয় ব্র্যান্ড (সরকারি) ‘মিল্লাত’ ফ্যানের অনুরূপ নিজস্ব ব্র্যান্ডের বৈদ্যুতিক ফ্যান তৈরি করবে এটলাস বাংলাদেশ লিমিটেড। এ সংক্রান্ত একটি প্রকল্প শিগগিরই হাতে নিতে চায় প্রতিষ্ঠানটি।  রাষ্ট্রায়ত্ত কারখানায় পণ্য বৈচিত্রকরণ উদ্যোগের অংশ হিসেবে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

বৃহস্পতিবার (৫ জুলাই) বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের (বিএসইসি) আওতাধীন প্রতিষ্ঠান এটলাস বাংলাদেশের ‘থ্রি-এস’ (সেলস, সার্ভিসিং এবং স্পেয়ারস) সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় এই সেন্টার উদ্বোধন করেন।

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) চেয়ারম্যান মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ। এতে এটলাস বাংলাদেশের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আ ন ম কামরুল ইসলাম বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, মিল্লাত ফ্যানের অনুরূপ ফ্যান তৈরির প্রস্তাব একটি সৃজনশীল উদ্যোগ। বর্তমান সরকার এ ধরনের পণ্য বৈচিত্রকরণ উদ্যোগের প্রতি সবসময় সমর্থন দিয়ে আসছে।

তিনি বলেন, দেশে বর্তমানে বিদ্যুতের উৎপাদন ১৬ হাজার ৪৬ মেগাওয়াট। ২০২১ সালের মধ্যে তা ২৪ হাজার মেগাওয়াটে উন্নিত হবে। ফলে দিন দিন বৈদ্যুতিক ফ্যানের চাহিদা বাড়বে।

এটলাসের নিজস্ব ব্র্যান্ডে ফ্যান তৈরির প্রকল্প বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয় প্রয়োজনীয় নীতি সহায়তা দেবে বলেও তিনি উল্লেখ করেন।

আমির হোসেন আমু বলেন, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্য ও সেবার মান বেসরকারিখাতের সঙ্গে ভারসাম্যপূর্ণ করতে শিল্প মন্ত্রণালয় কাজ করছে।

তিন জানান, অতীতে বিভিন্ন সময় গোষ্ঠীগত স্বার্থে সরকারি কারখানা পানির দরে বিক্রয় করে দেওয়া হয়েছে। এর ফলে জনগণ ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমান সরকার এসব কারখানা রাষ্ট্রীয় মালিকানায় ফিরিয়ে এনে উৎপাদনশীলতা বৃদ্ধির উদ্যোগ নিচ্ছে। তিনি এটলাসের ‘থ্রি-এস’ সেন্টারের সেবার মান অক্ষুন্য রেখে একে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে কমকর্তা-কর্মচারীদের পরামর্শ দেন।

উল্লেখ, প্রায় ২ হাজার ২৫৬ বর্গফুট জায়গার ওপর এ সার্ভিস সেন্টার নির্মাণ করা হয়েছে। সার্ভিস সেন্টারের পাশাপাশি এটলাসের ‘শো-রুম’ হিসেবেও এটি ব্যবহৃত হবে। এখানে মোটর সাইকেলের প্রয়োজনীয় স্পেয়ার পার্টস বিক্রি হবে। এটলাস গ্রাহক ছাড়া অন্য কোম্পানির মোটর বাইকের জন্যও এই সার্ভিসিং সেবার দুয়ার উন্মুক্ত থাকবে। ফলে এ সেন্টার এটলাস বাংলাদেশের জন্য আয়ের একটি নতুন উৎস হিসেবে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

আরএম/