এডিআরে আরও মনোযোগী হওয়ার নির্দেশ

চলতি অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে প্রতিটি কর অঞ্চলের প্রতি নির্দেশনা দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড,এনবিআর এর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। ২০১৭-১৮ অর্থবছরের নির্ধারিত রাজস্ব আহরণে সংশ্লিষ্ট কর কর্মকতাদের নিরন্তর প্রয়াস চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। একই সঙ্গে বিকল্প বিরোধ নিস্পত্তিতে (এডিআর) আরও মনোযোগী হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। কর কর্মকর্তাদের পেশাগত শৃঙ্খলা, টিমওয়ার্কের প্রতি যতœবান হওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, আদালতে বিচারাধীন ২২ হাজার ২৮২টি মামলার কারণে প্রায় ৩০ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আটকে আছে। শুল্ক খাতে সবচেয়ে বেশি মামলা হাইকোর্টে বিচারাধীন রয়েছে। আর ভ্যাট খাতে অনেক বড় অংকের রাজস্ব আটকে আছে। তাই রাজস্ব আহরণে মামলা নিষ্পত্তিতে জোর দেওয়ার কথাও বলা হয়েছে।
চলতি অর্থবছরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। বিশাল লক্ষ্য অর্জনের ক্ষেত্রে রাজস্ব মামলা থেকে অর্থ আদায় করতে পারলে, লক্ষ্য পূরণে সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এরইমধ্যে কয়েক দফা এটর্নি জেনারেলের কার্যালয়ের সঙ্গে বৈঠক করা হয়েছে। এছাড়া মাঠ পর্যায়ের দফতরগুলোকে এটর্নি জেনারেলের কার্যালয়ের সঙ্গে যোগাযোগ বাড়াতে নির্দেশ দেওয়া হয়েছে।
সূত্র জানায়, ২০১২ সালে আদালতের বাইরে সালিশী পদ্ধতিতে রাজস্ব মামলা নিষ্পত্তির লক্ষ্যে এডিআর ব্যবস্থা চালু করে এনবিআর। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, বর্তমানে নতুন রাজস্ব বোর্ড, সুশাসন ও উন্নততর আধুনিক ব্যবস্থাপনা কাঠামোর আওতায় কাজ চলছে। কর বিভাগ সম্পর্কে জনগণের ধারণা বদলে দিয়েছে আয়কর মেলা। তৈরি হয়েছে করদাতা-বান্ধব পরিবেশ। আয়কর মেলার কারণে করদাতাদের মধ্যে সচেতনতা এবং দায়িত্ববোধ বৃদ্ধি পেয়েছে বলেও জানান জাতীয় রাজস্ব বোর্ড,এনবিআর এর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
আজকের বাজার: সালি / ০১ জানুয়ারি ২০১৮