এডিপি বাস্তবায়নের হার ২০ দশমিক ১১ শতাংশ

চলতি অর্থবছরে জুলাই থেকে নভেম্বর পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ২০ দশমিক ১১ শতাংশ। অর্থবছরের প্রথম পাঁচ মাসে প্রকল্প বাস্তবায়নকারী সব মন্ত্রণালয় ও বিভাগ মোট বরাদ্দের মধ্য থেকে ৩২ হাজার ৯৯৭ কোটি টাকা ব্যয় করেছে। গত অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়নের হার ছিল ১৯ দশমিক ১৩ শতাংশ। সে সময় মোট ব্যয় হয় ২৩ হাজার ৫৯৪ কোটি টাকা। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ পরিসংখ্যান সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ে ব্যয়কৃত ৩২ হাজার ৯৯৭ কোটি টাকার মধ্যে সরকারি (জিওবি) তহবিল থেকে ১৭ হাজার ৭১৮ কোটি টাকা ব্যয় হয়, যার বাস্তবায়ন হার ১৮ দশমিক ৫৫ শতাংশ। এছাড়া প্রকল্প সহায়তা থেকে ১৩ হাজার ৬৮৪ কোটি টাকা ব্যয় হয়েছে, যেখানে বাস্তবায়ন হার ২২ দশমিক ৫৯ ভাগ। অবশিষ্ট এক হাজার ৬৩১ কোটি টাকা বিভিন্ন সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হয়, যার বাস্তবায়ন হার ২০ দশমিক ০১ শতাংশ।
এ বিষয়ে আইএমইডির একজন উর্দ্ধতন কর্মকর্তা আজকের বাজারকে বলেন, গত পাঁচ মাস বন্যা ও অতিবৃষ্টি ছিল। ওই প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যেও এডিপি বাস্তবায়নের হার ২০ দশমিক ১১ শতাংশকে ভালো বলতে হবে। চলতি অর্থবছর শেষে এডিপি বাস্তবায়নের হার শতভাগ অর্জিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন তিনি।
জানা যায়, এই বিভাগের অধীনে এবার এডিপিতে প্রকল্প রয়েছে ৯৭টি। ২২ হাজার ৪৮১ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দের বিপরীতে বিভাগটি এই পর্যন্ত ব্যয় করতে পেরেছে ১০ হাজার ৭৫৫ কোটি ৪৬ লাখ ৮৬ হাজার টাকা। বিভাগটি সর্বোচ্চ ৪৭ দশমিক ৮৪ শতাংশ বাস্তবায়ন কওে শীর্ষে অবস্থান করছে। বাস্তবায়ন হারে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্থানীয় সরকার বিভাগ। এই বিভাগের বাস্তবায়ন হার ৪৩ দশমিক ৭৬ শতাংশ। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ২৬ দশমিক ৭৯ শতাংশ বাস্তবায়ন করেছে। বাস্তবায়নের হারে বিভাগটি রয়েছে তৃতীয় অবস্থানে। তবে জিওবি ভিত্তিক বাস্তবায়নের হারে সবচেয়ে বেশি ব্যয় করতে পেরেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির প্রকল্প বাস্তবায়নের হার ৭২ দশমিক ৮৩ শতাংশ। মন্ত্রণণালয়টি ৩৩৩ কোটি ২৭ লাখ টাকা বরাদ্দের বিপরীতে ব্যয় করতে পেরেছে ২৪২ কোটি ৭২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে রয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এই বিভাগ বাস্তবায়ন করেছে ৫৩ দশমিক ৮৩ শতাংশ। নির্বাচন কমিশন সচিবালয় (ইসি) বাস্তবায়ন করেছে ৫৩ দশমিক ৩৪ শতাংশ। ইসি বাস্তবায়নের হারে রয়েছে তৃতীয় অবস্থানে। এছাড়া মন্ত্রণালয়-বিভাগভিত্তিক প্রকল্প সাহায্য অনুযায়ী সবচেয়ে বেশি ব্যয় করতে পেরেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির প্রকল্প বাস্তবায়নের হার ৭৬ দশমিক ৩৭ শতাংশ। ১৪ কোটি ৯৯ লাখ টাকা বরাদ্দের বিপরীতে মন্ত্রণালয়টি ব্যয় করতে পেরেছে ১১ কোটি ৪৪ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে রয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। এই মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে ৭৫ দশমিক ৬২ শতাংশ। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ বাস্তবায়ন করেছে ৬২ দশমিক ৭৬ শতাংশ। বিভাগটি বাস্তবায়নের হারে তৃতীয় অবস্থানে রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
আজকের বাজার: সালি / ৩১ জানুয়ারি ২০১৮