এবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা থেকে সরে দাঁড়ালো জাবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার যে প্রস্তাব দিয়েছে তাতে বুয়েট, ঢাবি ও চবির পথ ধরে যোগ দিচ্ছে না জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। তারাও আগের মতোই নিজস্ব পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

নূরুল আলম বলেন, ইউজিসির আয়োজনে এবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় এ বছর না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদ। বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মেই পরবর্তী ভর্তি পরীক্ষা হবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন বলেন, শিক্ষা পরিষদের সভার সিদ্ধান্ত মতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যাবে না। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্বকীয়তা ও শিক্ষক-শিক্ষার্থী স্বাধীনতা বিরোধী বলে মনে করেছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। এছাড়া কেন্দ্রীয় ভর্তি প্রক্রিয়ার ধারণাটি এখন পর্যন্ত জটিল এবং অস্পষ্ট। এ পদ্ধতিতে প্রশ্নফাঁসেরও আশঙ্কা রয়েছে। সেজন্য বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এই মুহূর্তে এমন অস্পষ্ট এবং জটিল পদ্ধতিতে ভর্তি পরীক্ষা না নেয়ার জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে।

গত ১২ ফেব্রুয়ারি দেশের ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে ইউজিসির সভায় সর্বসম্মতিক্রমে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা শিক্ষা পরিষদ ও সিন্ডিকেটে আলোচনা করে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছিলেন।

এরইমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত জানিয়েছে।

আজকের বাজার/এমএইচ