এবার জিম্বাবুয়ে সমান হলো বাংলাদেশ

আজ সিরিজের একমাত্র টেস্টে জিম্বাবুয়েকে ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে হারায় বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের এটি সপ্তম জয়। এই ম্যাচ দিয়ে জয় বিবেচনায় জিম্বাবুয়ের সমান হলো টাইগাররা। কারন এই টেস্টের আগে দ্বিপাক্ষীক লড়াইয়ে জয়ের দিক দিয়ে জিম্বাবুয়ের চেয়ে পিছিয়ে ছিলো বাংলাদেশ। এখন ১৭ ম্যাচের মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ-জিম্বাবুয়ের সমান ৭টি করে জয়। ৩টি ম্যাচ ড্র হয়েছে।

২০০১ সালে প্রথম টেস্ট ক্রিকেটে মুখোমুখি হয় বাংলাদেশ-জিম্বাবুয়ে। টেস্টটি ইনিংস ও ৭২ রানে জিতে নেয় চিম্বাবুয়ে। এরপর পাঁচ টেস্ট খেলে তিনটিতে জিতে জিম্বাবুয়ে, দু’টি হয় ড্র। ২০০৫ সালে চট্টগ্রামের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। সেটি ছিলো টেস্ট ক্রিকেটে বাংলাদেশের প্রথম জয়ও। ২২৬ রানে ছিলো ঐ জয়টি। সিরিজের প্রথম টেস্ট জয়ের পর দ্বিতীয়টি ড্র করে বাংলাদেশ। ফলে প্রথমবারের মত টেস্ট সিরিজ জিতে টাইগাররা। এরপর জিম্বাবুয়ের কাছে দু’টি টেস্ট হারে বাংলাদেশ। ঐ দুই হারের পর টানা টেস্টে জয় তুলে নেয় টাইগাররা।

বাংলাদেশের চার হারে বাঁধা হয়ে দাড়ায় জিম্বাবুয়ে। ২০১৮ সালে নভেম্বরে সিলেটের অভিষেক ম্যাচে জিম্বাবুয়ের কাছে ১৫১ রানে হারের লজ্জা পায় বাংলাদেশ।
সিলেটের ঐ ম্যাচ হারলেও, ঢাকায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জয় তুলে নেয় বাংলাদেশ। ফলে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করে টাইগাররা। ফলে দ্বিপাক্ষীক লড়াইয়ে জিম্বাবুয়ে ৭টি জয় ও বাংলাদেশের ৬টি জয় ছিলো। আজ ঢাকা টেস্টে জিতে জিম্বাবুয়ের সমান হলো বাংলাদেশ। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান