এবার টটেনহ্যাম হটস্পারকে সামলাবেন মোরিনহো

গত মশুমে তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছলেও চলতি মরশুমের শুরুটা মৌরিসিও পোচেত্তিনোর প্রশিক্ষণে আশানরূপ হয়নি। তাই ব্যর্থতার কারণে মঙ্গলবারই আর্জেন্টাইন কোচকে বরখাস্ত করে টটেনহ্যাম হটস্পার। আর পোচেত্তিনোকে বরখাস্ত করার ২৪ ঘন্টার মধ্যেই নতুন কোচ হিসেবে হোসে মোরিনহোকে নিয়োগ করল লন্ডনের ক্লাবটি।

অর্থাৎ, গত ডিসেম্বরে ম্যাঞ্চেস্টারের কোচের পদে চাকরি খোয়ানোর পর ফের কোচিংয়ের মূলস্রোতে ফিরতে চলেছেন হাই-প্রোফাইল পর্তুগিজ কোচ। ২০২২-২৩ মশুম অবধি নর্থ লন্ডনের ক্লাবের সঙ্গে নতুন চুক্তিতে আবদ্ধ হলেন পর্তুগাল, ইংল্যান্ড, ইতালি ও স্পেনের মত বিভিন্ন দেশে প্রিমিয়র ডিভিশন ক্লাবের কোচ হিসেবে খেতাবজয়ী মোরিনহো। এর মধ্যে প্রিমিয়র লিগ জায়ান্ট চেলসির ম্যানেজার হিসেবে ২০০৫, ২০০৬, ২০১৫ প্রিমিয়র লিগ জেতেন তিনি। সবমিলিয়ে বিশ্বফুটবলে অন্যতম প্রসিদ্ধ এই কোচের ঝুলিতে রয়েছে ২৫টি সিনিয়র ট্রফি জয়ের রেকর্ড।

মোরিনহোর কোচ হিসেবে অন্তর্ভুক্তি প্রসঙ্গে টটেনহ্যাম ম্যানেজার ড্যানি লেভি বলেন, ‘বিশ্বফুটবলে অন্যতম সফল ম্যানেজার এখন আমাদের ক্লাবে। অভিজ্ঞতায় সমৃদ্ধ মোরিনহো একজন মহান ট্যাকটিসিয়ান। নিশ্চিতভাবে তাঁর অন্তর্ভুক্তি অনুপ্রেরণা জোগাবে। প্রত্যেক ক্লাবেই কোচ হিসেবে সম্মান আদায় করে নিয়েছেন তিনি। আমাদের বিশ্বাস টটেনহ্যাম ড্রেসিংরুমে পুরনো বিশ্বাস ও এনার্জি ফিরিয়ে আনবেন মোরিনহো।’

আজকের বাজার/লুৎফর রহমান