এবার তনুশ্রী পদক কার ?

প্রতি বছরই একজন তরুণ সম্ভাবনাময় মঞ্চ কর্মীকে পদক দেওয়া হয় নাট্যধারা থেকে। এ বছরও একজন মঞ্চপ্রাণ নাট্যতরুণকে তার কাজের মূল্যায়ন, স্বীকৃতি, উৎসাহ এবং অনুপ্রেরণায় সম্মাননা প্রদান করবে নাট্যধারা। এবার কে পাবেন তনুশ্রী পদক?
জানা গেছে, ২৮ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অঞ্জনস নিবেদিত নাট্যধারা প্রবর্তিত সৃজনশীল নাট্যতরুণ ‘তনুশ্রী পদক ২০১৭’ প্রদান অনুষ্ঠানের আসর বসবে। অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন ঋদ্ধ নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।
আয়োজকরা জানান, অনুষ্ঠানের দিন প্রধান অতিথি এবারের পদক প্রাপ্তর নাম ঘোষণা করবেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান ও অঞ্জনসের শীর্ষ নির্বাহী শাহীন আহমেদ।
এই আনন্দ আয়োজনে সভাপতিত্ব করবেন নাট্যধারার প্রধান সম্পাদক মাসুদ পারভেজ মিজু।
১৬ বছর পেরিয়ে ১৭ বছরে পা রাখলো ‘তনুশ্রী পদক’। ইতোমধ্যে নাট্যধারা ১৬ জন সৃজনশীল নাট্যতরুণকে সম্মাননা প্রদান করেছে। ২০০১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত যারা তনুশ্রী পদক পেয়েছেন তারা হলেন- সাইদুর রহমান লিপন, নাসিরুল হক খোকন, আশীষ খন্দকার, ত্রপা মজুমদার, আমিনুর রহমান মুকুল, কামালউদ্দিন কবির, দিলীপ চক্রবর্তী, জগলুল আহমেদ, রাহুল আনন্দ, সামিনা লুৎফা নিত্রা, শুভাশিস সিনহা, দেবাশীষ ঘোষ, সুদীপ চক্রবর্তী, রুমা মোদক, অনিমেষ সাহা লিটু ও তপন হাফিজ।
অকাল প্রয়াত নাট্য ও নৃত্যশিল্পী তনুশ্রীর স্মৃতি ও অবদানকে বিস্মৃত হতে দিতে চায় না নাট্যধারা। তনুশ্রীকে অনাগতকালের তারুণ্য ও সৃজনশীলতার সাথে সম্পৃক্ত রাখার উদ্দেশ্যেই এই প্রদকের প্রবর্তন। ২০০০ সালে ২৯ ডিসেম্বর ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান তনুশ্রী।
আজকের বাজার: সালি / ২৭ ডিসেম্বর ২০১৭