এবার বিড়ালের শরীরে মিলেছে করোনা ভাইরাস

বাঘের পর এবার করোনা ভাইরাস মিলেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের দুটি বিড়ালের শরীরে। পোষা প্রাণীর মাঝে এটিই প্রথম সংক্রমণ। কোভিড নাইনটিনে আক্রান্ত মালিকের মাধ্যমে এটি শরীরে ছড়িয়েছে ভাইরাস। বর্তমানে দুটি বিড়ালই আইসোলেসনে। মানুষ থেকে প্রাণীর শরীরে করোনা সংক্রমণ হলেও, প্রাণী থেকে মানুষের মাঝে ভাইরাস সংক্রমনের নজির নেই।

গত মাসে নিউইয়র্কের একটি চিড়িয়াখানায় এক মালয়েশিয়ান বাঘের শরীরে করোনা শনাক্ত হয়। এর পরই বন্ধ করে দেয়া হয় সেই চিড়িয়াখানা। এবার নিউইয়র্কে পোষা প্রাণির শরীরে মিললো এই জীবাণু। ভিন্ন এলাকার দুটি বিড়ালকে শনাক্ত করা হয়েছে করোনাভাইরাসের শিকার হিসেবে।

সিডিসি ডক্টর কেজি বার্টন বেহরাভিস জানান, আমরা প্রথমবারের মত আমেরিকাতে পোষা প্রাণীর মাধে এই নতুন ভাইরাসটি পেলাম। জরুরীভাবে জানাচ্ছি যে মানুষ থেকে প্রাণীর মাঝে করোনা ভাইইরাস সংক্রমিত হতে পারে। তবে প্রাণী থেকে মানুষের মাঝে করোনা ভাইরাস ছড়ানোর কোন প্রমাণ মেলেনি।

বিড়াল দুটির একটি অবশ্য সংক্রমিত হয়েছে তার কোভিড-নাইন্টিন আক্রান্ত মালিকের কাছ থেকে। চিকিৎসকরা বলছেন, পোষা প্রাণির শ্বাসকষ্ট কিংবা জ্বর হলেই করোনা পরীক্ষা করা জরুরি।

মার্কিন কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত মানুষের মাধ্যমে প্রাণিরা আক্রান্ত হলেও, প্রাণি থেকে করোনাভাইরাসের সংক্রমণ মানুষের দেহে ঘটেনি।