এরশাদের দাফন নিজ এলাকায় চায় রংপুর জাতীয় পার্টি, খোঁড়া হয়েছে কবর

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের দাফন রংপুরে করার ঘোষণা দিয়েছে জাতীয় পার্টি রংপুর শাখা।

কোনোভাবেই তাকে রাজধানীতে দাফন করতে দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন নেতা-কর্মীরা।

রবিবার পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি জমান সাবেক এ রাষ্ট্রপতি। ওইদিনই পার্টির সিনিয়র নেতারা সাবেক সেনাশাসককে রাজধানীর সামরিক কবরস্থানে দাফন করার সিদ্ধান্ত নেন।

এই সিদ্ধান্তের প্রতিবাদ সোমবার দুপুরে জাতীয় পার্টির রংপুর ও রাজশাহী শাখা রংপুরে এক যৌথ বৈঠক আয়োজন করে।

বৈঠক শেষে রংপুর ইউনিট জাতীয় পার্টির সভাপতি ও রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, যেকোনো মূল্যে তারা এরশাদকে রংপুরে দাফন করবেন।

তিনি বলেন, জানাজার জন্য মঙ্গলবার এরশাদের মরদেহ ঢাকা থেকে রংপুর আনা হবে। ‘যদি জানাজা শেষে তার মরদেহ রংপুর থেকে ঢাকায় ফিরে নিয়ে যাওয়ার ষড়যন্ত্র করা হয় তাহলে জাতীয় পার্টির নেতা-কর্মীরা প্রয়োজনে জীবন দিয়ে হলেও তা প্রতিহত করবে।’

মোস্তফা বলেন, মৃত্যুর আগে এরশাদ তাকে পল্লীনিবাসে দাফনের কথা জানিয়েছিলেন। সুতরাং আমরা তাকে রংপুরের বাইরে কোথাও দাফন করতে দেবো না।

তিনি অভিযোগ করে বলেন, সাধারণ মানুষ থেকে এরশাদকে বিচ্ছিন্নসহ দলকে নিশ্চিহ্ন করতে সামরিক কবরস্থানে দাফনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা উত্তর এলাকার মানুষ কাউকেই এই ষড়যন্ত্র বাস্তবায়ন করতে দেবো না।

পরে দলের নেতা-কর্মীদের নিয়ে পল্লীনিবাসের লিচু বাগানে কবর খোঁড়া শুরু করেন মোস্তফা।

রবিবার সকাল পৌনে ৮টায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান এরশাদ। রবিবার তার প্রথম জানাজা ঢাকার সেনানিবাসের কেন্দ্রীয় জামে মসজিদে এবং সোমবার ঢাকায় আরও দুটি জানাজা অনুষ্ঠিত হয়।

সোমবার তার মরদেহ সিএমএইচের হিমঘরে রাখা হয়। মঙ্গলবার সকালে নেয়া হবে রংপুর। সেখানে চতুর্থ জানাজা অনুষ্ঠিত হবে।

বুধবার গুলশানের আজাদ মসজিদে এরশাদের কুলখানি অনুষ্ঠিত হবে।

আজকের বাজার/লুৎফর রহমান