এরশাদের শূন্য আসনের মনোনয়ন ফরম নিলেন সাদ এরশাদ

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হয়ে যাওয়া রংপুর-৩ (সদর) আসনের উপনির্বাচনে নির্বাচন করার জন্য দল থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তার বড় ছেলে রাহগীর আল মাহি সাদ ওরফে সাদ এরশাদ।

মঙ্গলবার সকালে রাজধানীর বনানীতে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি।

জাপা চেয়ারম্যানের উপদেষ্টা ও সাংসদ মাসুদ উদ্দিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান নূরুল ইসলাম, প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সাল চিশতী ও সাংসদ লিয়াকত হোসেন খোকা এ সময় তার পাশে ছিলেন।

এর আগে এরশাদের বোন মেরিনা রহমানের মেয়ে ও দলের নেতা জিয়াউদ্দিন বাবলুর স্ত্রী মেহেজেবুন্নেছা রহমান টুম্পা মনোনয়ন ফরম নিয়েছেন।

এদিকে এরশাদের প্রতিবন্ধী সন্তান এরিক এরশাদকে নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করে নেতাদের তোপের মুখে পড়েছে এসএম ইয়াসির। তিনি দলের যুগ্ম মহাসচিবের পাশাপাশি রংপুর মহানগর জাতীয় পার্টিরও সাধারণ সম্পাদক।

সব মিলিয়ে এ আসনের উপনির্বাচনের জাতীয় পার্টির প্রার্থী হতে এ পর্যন্ত ৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেন। আরও কয়েকজন মনোনয়ন চাইতে পারেন বলে শোনা যাচ্ছে।

আগামী বৃহস্পতিবার বিকাল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে প্রার্থীদের। শুক্রবার মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে জাতীয় পার্টির চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে।

দলের প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই, সাক্ষাৎকার গ্রহণ ও প্রার্থী চূড়ান্তকরণে জাতীয় পার্টি ১১ সদস্যবিশিষ্ট এক কমিটিও গঠন করেছে।

রংপুর-৩ আসনে আগামী ৫ অক্টোবর ভোটগ্রহণের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন।

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১১ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৬ সেপ্টেম্বর।

একাদশ সংসদে বিরোধীদলীয় নেতা এরশাদ ৯০ বছর বয়সে ১৪ জুলাই মারা যান। তার মৃত্যুতে রংপুর-৩ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১-৮ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি এলাকা নিয়ে গঠিত রংপুর-৩ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ৬৭৩ জন। এই আসনে সম্ভাব্য ভোটকেন্দ্র ১৩০টি, ভোটকক্ষ ৯১০টি।

রংপুর-৩ আসনে ইভিএমে ভোটগ্রহণ হবে বলে ইতোমধ্যে ইসি জানিয়েছে।

আজকের বাজার/এমএইচ