এলএনজি পরিবহনে জাহাজ নির্মাণ করবে ওয়েস্টার্ন মেরিন

এস এম জাকির হোসাইন বাংলাদেশে জাহাজ নির্শাণে ওয়েস্টার্ন মেরিন এগিয়ে রয়েছে। বিগত ৫ বছর এ শিল্পে তেমন অগ্রগতি ছিলনা কিন্তু সামনে অনেক সম্ভাবনা রয়েছে। দীর্ঘ মেয়াদী মূলধন সংগ্রহে রাইট শেয়ার ছাড়বে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড। এই খাতে সরকারের পলিসি সাপোর্ট পেলে জাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রাখবে বলে এমনটি দাবী করেন কোম্পানীটির চেয়ারম্যান সাইফুল ইসলাম। শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, তবে দীর্ঘ মেয়াদী লোনের ব্যবস্থা না থাকায় জাহাজ নির্মাণ শিল্প বাধাগ্রস্থ হচ্ছে। তাদের ব্যাবসা পরিচালনা করার জন্য দীর্ঘ মেয়াদী মূলধনের জন্য রাইট শেয়ার ছাড়া বিকল্প নেই বলেই বোর্ড সিদ্দান্ত নিয়েছে রাইট ছাড়ার। ১ জানুয়ারি ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড লিমিটেড চট্টগ্রামের কার্যালয়ে অনুষ্ঠিত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাখাওয়াত হোসেন এবং এন.আর.বি ইকুইটি ম্যানেজম্যান্ট এর পক্ষে কোম্পানিটির পরিচালক মো: কামরুল হাসান ঐ চুক্তি পত্রে স্বাক্ষর করেন।

তিনি দাবী করেন এই শিল্পের জন্য সরকারিভাবে আলাদা পলিসি সাপোর্ট দরকার । বিগত দশ বছরে বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্প থেকে ৪২ টি জাহাজ রপ্তানীর মাধ্যমে ১ শত ৭০ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করে। যার মধ্যে ওয়েস্টার্ন মেরিনের ছিল ৩১ টি জাহাজ। যেখানে ৮৯ শতাংশের বাজার মূল্য ১ শত ৫০ মিলিয়ন ডলার ছিল ওয়েস্টার্ন মেরিনের দখলে। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হয়েছে । এর মধ্যেই জার্মানি , ডেনমার্ক, ফিনল্যান্ড, নিউজিল্যান্ড, ইকুয়েডর, তানজানিয়া, ভারত, পাকিস্থান, কেনিয়া, দুবাই সহ বিদেশে ওয়েস্টার্ন মেরিনের নির্মাণ করা জাহাজ সুনামের সাথেই চলছে।

সংবাদ সম্মেলনে কোম্পানিটির ব্যাবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন বলেন, আমাদের প্রতিষ্ঠানে এ পর্যন্ত ১৪৩ টি জাহাজ নির্মাণ করেছি, যার মধ্যে ৩১ টি রপ্তানি এবং ১১২ টি জাহাজ দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণে নির্মাণ করা হয়েছে। বর্তমানে ৩৮ টি জাহাজ নির্মাণাধীন রয়েছে, ৩০ টি দেশের অভ্যন্তরীণ এবং ৮ টি ভারত, নরওয়ে , নেদারল্যান্ড এ রপ্তানির জন্য নির্মাণ করা হচ্ছে।

তিনি বলেন, এলএনজি পরিবহনে জাহাজ নির্মাণ বাজারে দক্ষিন কোরিয়া, জাপান, চীনের বাজারে ধীরে ধীরে ওয়েস্টার্ন মেরিন প্রবেশ করছে। ওয়েস্টার্ন মেরিন চাহিদার ৮ দশমিক ৬ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করে অগ্রসর হচ্ছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিল ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আব্দুল মবিন, ডিরেক্টর ক্যাপ্টেন সোহেল হাসান, ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর ওয়ালি-উল-মারুফ মতিন।

আজকের বাজার: সালি / ২০ জানুয়ারি ২০১৮