এলকোহোলে নষ্ট হবে স্টেম সেল

এলকোহল পানের কারনে মানব দেহের স্টেম সেলের ডিএনএ (ডাই অক্সিরাইবনিউক্লিক এসিড) বিনষ্ট হতে পারে, হতে পারে ক্যান্সারও। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। একদল ব্রিটিশ বিজ্ঞানী ইঁদুরের উপর গবেষণা করে এমনটিই বললেন। বিষের কনা শরীরের রক্তের স্টিম সেলের ডিএনএ ক্ষতিগ্রস্ত করে এবং তা ধ্বংস করে দিতে পারে।
‘জার্নাল ন্যাচার’-এ প্রকাশিত এ গবেষণায় দেখা যায় যে, দশ দিন ধরে এক নাগারে পাতলা এলকোহল একটি ইদুরকে খাওয়ানোর পর সে আর নতুন করে শরীরের মাঝে রক্ত সঞ্চালন করতে পারে না। এর ফলে তার শরীরের ডিএনএ আর সক্রিয়ভাবে কাজ করতে পারছে না।
যখন রক্তের ক্ষুদ্র কনিকাগুলো স্বাভাবিকভাবে কাজ করতে পারে না তখন ক্যান্সারের আকারে তা মুখ, ঠোট, স্তন ও খাদ্যনালীতে ছড়িয়ে পরে।

শরীরের দুইস্তর বিশিষ্ট প্রতিরক্ষা ক্ষেত্র এই ক্ষতি রোধ করতে সক্ষম।
প্রথম প্রতিরক্ষা স্তর হলো এলিজাহেড নামক এনজাইম ডিহাইড্রোজেনেজ ২ (এএলডিএইচ-২), যে নাকি শরীরের রক্তের ক্ষুদ্র কনিকার ক্ষতি রোধ করে এবং দ্বিতীয় হলো ডিএনএ’র ক্ষতি রোধ করে।
গবেষনায় দেখা যায়, এলডিএইচ-২ এর অভাবে একটি ইদুর অন্যের চেয়ে ৪ বার শারিরিকভাবে ক্ষতির সন্মুখীন হয়।
বিশ্বের জনসংখ্যার ৮ ভাগ শিশু, যাদের অধিকাংশ পূর্ব এশিয়ার দেশগুলোর বাসিন্দা। তারা এএলডিএইচ-২ এর ঘাটতি নিয়ে জন্মগ্রহন করে থাকে। তবে গবেষণা দলের দল নেতা কিতান পাতেল বলেন, “আমরা শুধুমাত্র এলকোহোল এর বিষক্রিয়ায় ডিএনএ ক্ষতিগ্রস্ত ও তাতে ক্যান্সারও হতে পারে এটা নির্ণয়ের জন্য গবেষণা করিনি।”

আজকের বাজার: সালি / ৩১ জানুয়ারি ২০১৮