এলজিআরডি মন্ত্রীর বর্জ্য ব্যবস্থাপনা ও সুপেয় পানি সরবরাহ খাতে জাপানী সহায়তা বাড়ানোর আহ্বান

স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম পয়:নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা এবং সুপেয় পানি সরবরাহ খাতে সহায়তা বাড়ানোর জন্য জাপান সরকারের প্রতি আহবান জানিয়েছেন। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাউকি ইতো আজ রোববার সচিবালয়ে এলজিআরডি মন্ত্রীর সাথে তার অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

তাজুল ইসলাম জাপানী রাষ্ট্রদূতকে বলেন, ‘বাংলাদেশে পয়:নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা এবং সুপেয় পানি সরবরাহ এখনও বড় চ্যালেঞ্জ। এ ব্যাপারে বাংলাদেশ সরকার জাপানী প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগাতে আগ্রহী।’ এ সময় রাষ্ট্রদূত নাউকি ইতো বাংলাদেশের সার্বিক উন্নয়নের প্রশংসা করে বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ বিশ্বে একটি মডেল।

বাংলাদেশের পরিবেশগত উন্নয়নে এবং শিল্পায়নে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে উল্লেখ করে তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায়ও প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে। রাষ্ট্রদূত এ সংক্রান্ত জাপানী প্রযুক্তি ও প্রক্রিয়া দেখার জন্য এলজিআরডি মন্ত্রীকে জাপান সফরের আমন্ত্রণ জানান।

নাউকি ইতো ঢাকা ও চট্টগ্রামের বাইরে উন্নয়ন প্রকল্প গ্রহণ এবং ‘টাউনশিপ’ গড়ে তোলার প্রয়োজনীতার ওপর গুরুত্ব দিয়ে বলেন, গাজীপুর, নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি কর্পোরেশন এবং কক্সবাজার পৌরসভা নিয়ে ‘আরবান ডেভলপমেন্ট এন্ড সিটি গভর্নেন্স’ প্রকল্পে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) অর্থায়ন করবে। তিনি জানান, আগামী ডিসেম্বর মাসে জাইকা ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে ১৫০টি বর্জ্যবাহী যান হস্তান্তর করবে।

মন্ত্রী জাপান সফরের আমন্ত্রণ গ্রহণ করে বলেন, ডিসেম্বরের প্রথম সপ্তাহে তিনি জাপান সফর করবেন। স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, ড. কাজী আনোয়ারুল হক ও মাহবুব হোসেন এ সময় উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বাংলাদেশের শহর ও গ্রামীণ উন্নয়নের পাশাপাশি সুশাসন প্রতিষ্ঠা ও দুর্যোগ ব্যবস্থাপনায় জাপান কাজ করছে। বর্তমানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ১৮টি প্রকল্পে জাপানী ঋণ ও সহায়তার পরিমাণ প্রায় ১৩ হাজার ৬ শ’ ১৪ কোটি টাকা। খবর:বাসস

আজকের বাজার/আখনূর রহমান