এশিয়ায় প্রায় ৫০ কোটি মানুষ ক্ষুধার্ত: জাতিসংঘ

দ্রুত অর্থনৈতিক উন্নয়নের পরেও এশিয়া প্যাসিফিক অঞ্চলে প্রায় অর্ধশত কোটি (৪৮ কোটি ৬০ লাখ) ক্ষুধার্ত মানুষ রয়েছে বলে জাতিসংঘের প্রতিবেদনে উঠেছে।

শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয় এসব অঞ্চলের অপেক্ষাকৃত ভালো শহর ব্যাংকক এবং কুয়ালালামপুরে এমন অনেক দরিদ্র পরিবার রয়েছে যারা তাদের শিশুকে ভালো খাবার দিতে পারে না।

জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার ওই প্রতিবেদনে আরও বলা হয়, ভালো খাদ্যের অভাবে প্রায়ই বিভিন্ন স্বাস্থ্য জটিলতায় পড়তে হয় তাদের।

সরকারি একটি জরিপের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ব্যাংককে ২০১৭ সালে এক তৃতীয়াংশের বেশি শিশু পর্যাপ্ত খাদ্য পায়নি। অপরদিকে পাকিস্তানে মাত্র ৪ শতাংশ শিশু গ্রহণযোগ্য মাত্রার সর্বনিম্ন পর্যায়ের খাবার পেয়েছে।

এশিয়ার বিশেষ করে পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়ায় অপুষ্টিজনিত মানুষের সংখ্যা বাড়ছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, এসব অঞ্চলে গত কয়েক বছর ধরে কোনো উন্নতি নেই।

দীর্ঘ মেয়াদে, অপুষ্টির হার ২০০৫ সালের ১৮ শতাংশ থেকে ২০১৭ সালে ১১ শতাংশে হ্রাস পেলেও খাদ্য নিরাপত্তাহীনতা এবং অপর্যাপ্ত স্যানিটেশনের কারণে শিশুরা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। ফলে এসব অঞ্চলে পাঁচ বছরের কম বয়সী প্রায় সাত কোটি নয় লাখ শিশু এমন ক্ষতির শিকার হয়েছে বলে প্রতিবেদনে উঠে এসেছে। তথ্যসূত্র-ইউএনবি।

আজকের বাজার/এমএইচ