এশিয়া কাপের চূড়ান্ত দলে নেই সাব্বির

Bangladesh's Sabbir Rahman during the second one day international cricket match in Dhaka, Bangladesh, Friday, Oct. 9, 2016. (Photo by Ahmed Salahuddin/NurPhoto)

সাকিব আল হাসানকে নিয়েই এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাদ পড়েছেন সাব্বির রহমার, আবু জায়েদ রাহী ও এনামুল হক। স্ত্রীর মামলা থাকা স্বত্ত্বেও দলে টিকে গেছেন মোসাদ্দেক হোসেন।

ফর্মহীনতা এবং শৃঙ্খলাজনিত কারণে এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন সাব্বির। আর ওয়েস্ট ইন্ডিজ সফরে নিজেকে মেলে ধরতে না পারায় ছিটকে গেছেন এনামুল। তবে ওয়ানডে ফরম্যাটে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন আরিফুল হক। এছাড়া মোহাম্মদ মিঠুন ফিরেছেন স্কোয়াডে। চলতি বছরের শুরুতে ঘরের মাঠের ত্রিদেশীয় সিরিজে দলে ছিলেন তিনি।

আঙ্গুলের চোটের কারণে সাকিবের অস্ত্রোপচারের কথা জানিয়েছিলেন বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে সাকিব দেশে না ফেরায় তার অস্ত্রোপচারের ব্যাপারে আলোচনা হয়নি। দেশে ফিরে এই প্রতিযোগিতা খেলার পক্ষেই মত দিয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। যে কারণে তাকে রেখেই ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি।

আগামী ১৫ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপের মিশন শুরু করবে বাংলাদেশ। সংযুক্ত আবর আমিরাতের এশিয়া কাপে ‘বি’ গ্রুপে মাশরাফি বিন মুর্তজাদের অন্য প্রতিপক্ষ আফগানিস্তান।

‘এ’ গ্রুপে রয়েছে ভারত ও পাকিস্তান। তাদের গ্রুপ সঙ্গী আরেক দল আসবে বাছাই পর্ব পেরিয়ে। স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ওমান,মালয়েশিয়া ও হংকংয়ে মধ্যে হবে বাছাই পর্ব। সেরা দলই হবে ভারত-পাকিস্তানের গ্রুপ সঙ্গী।

১৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর আরব আমিরাতের দুই শহর দুবাই ও আবুধাবিতে হবে এশিয়া কাপের খেলা। প্রতিযোগিতাটির সর্বশেষ আসর হয়েছিল ২০১৬ সালে, টি-টোয়েন্টি ফরম্যাটে। কিন্তু এবার আবার ওয়ানডে ফরম্যাটে ফিরছে এ টুর্নামেন্টটি।