এসএসসি ও সমমানের পরীক্ষা সোমবার শুরু

এসএসসি, দাখিল ও এসএসসি(ভোকেশনাল)পরীক্ষা ৯টি সাধারণ বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সোমবার দেশব্যাপী শুরু হবে।এবার মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। তার মধ্যে ছাত্র ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ এবং ছাত্রী ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন। পরীক্ষা হবে ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠানের ৩ হাজার ৫১২টি কেন্দ্রে।

এসএসসি (সাধারণ) পরীক্ষার্থী ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন। তাদের মধ্যে ছাত্র ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন। মোট ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন দাখিল পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১ লাখ ৩৪ হাজার ১৩৮ জন এবং ছাত্রী ১ লাখ ৪৭ হাজার ১১৬ জন। এসএসসি(ভোকেশনাল)পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন এবং তাদের মধ্যে ছাত্র ৯৮ হাজার ৩০৭ জন ও ছাত্রী ৩২ হাজার ৯৭৮ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন নিয়মিত এবং ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন অনিয়মিত।

এবার বিদেশে ৮ কেন্দ্রে ৩৪২ পরীক্ষার্থী অংশ নেবে। তার মধ্যে ছাত্র ১৮৬ এবং ছাত্রী ১৫৬ জন। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ মোবাইল ফোন ও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিবও ছবি তোলা যায় না এমন ফোন ব্যবহার করতে পারবেন। এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা সিটি করপোরেশন নির্বাচন পেছানোর কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে পিছিয়ে ৩ ফেব্রুয়ারি পুননির্ধারণ করা হয়। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান