ওয়ালটন ও অ্যামাজনের মধ্যে চুক্তি

বাংলাদেশী ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন ও আমেরিকার বিশ্বখ্যাত ই-কমার্স অ্যামাজনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আজ বৃহস্পতিবার রাজধানীতে ওয়ালটনের করপোরেট অফিসে এই চুক্তি স্বাক্ষরিত হয়। অ্যামাজন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার শশাংক পান্ডে এবং ওয়ালটনের নির্বাহী পরিচালক ও কম্পিউটার পণ্য বিভাগের প্রধান নির্বাহী লিয়াকত আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ওয়ালটন নি:সন্দেহে বিশ্বমানের পণ্য তৈরি করছে। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে তাদের পণ্য রপ্তানি হচ্ছে। আজকের এই চুক্তির মাধ্যমে ওয়ালটন ব্র্যান্ডের বিভন্ন পণ্য অ্যামাজনের প্ল্যাটফর্ম ব্যবহার করে বিশ্বব্যাপী বিক্রয় করা হবে। পলক বলেন, এটি বাংলাদেশের ইলেকট্রনিক্স খাতের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে। সরকার ওয়ালটনের এ অগ্রযাত্রায় সবধরণের সহায়তা করবে ।

বাংলাদেশ উন্নয়নের রোল মডেল উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমরা মধ্যম আয়ের দেশে প্রবেশের দ্বারপ্রান্তে রয়েছি। ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশ গড়ার যে ভিশন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন সেলক্ষ্য বাস্তবায়নে আমাদের এগিয়ে যেতে হবে। তিনি বলেন, তরুণদের জন্য মেধা ও প্রযুক্তি নির্ভর অর্থনীতি গড়ে তুলতে হবে। এজন্য ওয়ালটন এর মত কোম্পানি গুলোকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন এ চুক্তির ফলে বাংলাদেশি পণ্য এখন থেকে আমেরিকার বাজারে পাওয়া যাবে। প্রতিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশে বিনির্মাণে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশে তৈরি ট্যামারিন্ড মডেলের নতুন একটি ওয়ালটন ল্যাপটপের মোড়ক উন্মোচন করা হয়।

এই চুক্তির মাধ্যমে ওয়ালটন ব্র্যান্ডের বিভন্ন পণ্য অ্যামাজনের প্ল্যাটর্ফম ব্যবহার করে বিশ্বব্যাপী বিক্রয় করা হবে। সব ধরনের ওয়ালটন পণ্য নিতে পারবে অ্যামাজন। তবে প্রাথমিকভাবে আমেরিকার বাজারে ওয়ালটনের ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোন এবং হোম অ্যাপ্লায়েন্স বিক্রি হবে।

এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এসএম আশরাফুল আলম, ওয়ালটন ডিজি টেক এর চেয়ারম্যান এসএম রেজাউল আলম, উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

আজকের বাজার/লুৎফর রহমান