সাকিব-লিটনে অসাধ্য সাধন

ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারালো বাংলাদেশ

সাকিব আল হাসানের সেঞ্চুরি ও লিটন কুমার দাসের ফিফটির সঙ্গে দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকারের যোগ্য দুইটি ইনিংসে সহজ জয়ই পেয়েছে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের করা ৩২১ রানের সংগ্রহটা মাত্র ৩ উইকেট হারিয়ে ৫১ বল হাতে রেখেই টপকে ফেলেছে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে জয়ের পর নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে হারায় সমালোচনার তীরে বিদ্ধ হয়েছিলেন মাশরাফি-সাকিবরা। প্রশ্ন উঠে গিয়েছিল তাদের সামর্থ্য নিয়েই। সেসব সমালোচনার মোক্ষম জবাব দিয়ে রেকর্ড গড়েই ক্যারিবীয়দের হারাল বাংলাদেশ।

ওয়ানডে ক্রিকেটে এতদিন সর্বোচ্চ ৩১৮ রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল বাংলাদেশের। ২০১৫ সালের বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে এসেছিল সে জয়। আজ তারা ছাড়িয়ে গেল সে ম্যাচকে। নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ৩২১ রান তাড়া করে জয়ের রেকর্ড করলো টাইগাররা।

বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৫০ ওভারে খেলে ৮ ইউকেটের বিনিময়ে ৩২১ রান সংগ্রহ করেছে ওয়েস্ট ইন্ডিজ। ফলে জয় পেতে হলে বাংলাদেশকে পৌছাতে হবে ৩২২ রানের মাইলফলকে।

আজকের ম্যাচে একপ্রান্ত আগলে শাই হোপ দিলেন ধৈর্য্যের পরীক্ষা। ১২১ বল খেলে সংগ্রহ করলেন ৯৬ রান। অন্যপ্রান্তে এভিন লুইসের ৭০ রানের দায়িত্বশীল ব্যাটিং, সাথে শিমরন হেটমায়ার ও জেসন হোল্ডারের ছোটখাটো ঝড়ো ইনিংসে ৩২১ রানের বড় সংগ্রহ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের পক্ষে মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফুদ্দিন তিনটি করে এবং সাকিব আল হাসান দুটি উইকেট পেয়েছেন।

আজ সোমবার ইংল্যান্ডের কাউন্টি গ্রাউন্ড টনটনে টস জিতে বল বেছে নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ফিল্ডিংয়ে নেমে শুরুতেই সফলতা পান মাশরাফির সঙ্গে আক্রমণ শুরু করা মোহাম্মদ সাইফুদ্দিন। তার বলে ব্যক্তিগত শূন্য রানে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দেন ক্রিস গেইল।

এরপর কিছুটা ধীরগতিতে খেলে ১১৬ রানের বড় জুটি গড়েন শাই হোপ ও এভিন লুইস। আস্তে আস্তে বিপজ্জনক হয়ে ওঠা এই জুটি ভাঙেন সাকিব আল হাসান। ৬৭ বল খেলে ব্যক্তিগত ৭০ রানে আউট হন লুইস। তার জায়গায় এসে নিকোলাস পুরান আক্রমণাত্মক খেলতে শুরু করলে তাকেও ফেরান সাকিব। দলীয় ১৫৯ রানে ক্যারিবিয়ানদের তৃতীয় উইকেটের পতন হয়।

একপ্রান্ত আগলে খেলতে থাকা শাই হোপের সঙ্গে যোগ দেন শিমরন হিটমার। ম্যাচের ৪০তম ওভারে এসে জোড়া আঘাত করে ক্যারিবিয়ানদের রানের লাগাম টেনে ধরেন মুস্তাফিজুর রহমান। ফেরান ২৬ বলে ৫০ রান করা হেটমায়ার ও সময়ের সবচেয়ে মারকুটে ব্যাটসম্যান আন্দ্রে রাসেলকে। ২৪৩ রানে ৫ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজের রানের চাকা সচল রাখার দায়িত্ব নিজ কাঁধে তুলে নেন অধিনায়ক জেসন হোল্ডার। সাইফুদ্দিনের বলে মাহমুদউল্লার হাতে ক্যাচ দেয়ার আগে ১৪ বল থেকে সংগ্রহ করেন ৩৩ রান। দলীয় রান তখন ২৮২।

শেষ চারে যাওয়ার আশা ধরে রাখতে দুই দলের জন্যই এটি বাঁচামরার লড়াই। প্রথম চার ম্যাচ থেকে দুদলেরই পয়েন্ট ৩। এই ম্যাচ হারলে কার্যত সেমিফাইনালে যাওয়ার আশা শেষ হয়ে যাবে তাদের।

ম্যাচ সেরা খেলোয়াড় নির্বাচিত হন সাকিব আল হাসান।