কংগ্রেসের সংসদীয় নেতা নির্বাচিত হলেন সোনিয়া গান্ধী

লোকসভায় কংগ্রেস সাংসদদের নেতা হিসেবে নির্বাচিত হয়েছেন দলের প্রাক্তন সভাপতি সোনিয়া গান্ধী। শনিবার সকালে দলের পার্লামেন্টারি কমিটির বৈঠকে তাকে নির্বাচিত করা হয়।

এনডিটিভি অনলাইন জানিয়েছে, নবগঠিত পার্লামেন্টে কংগ্রেসের দলনেতা হিসেবে সোনিয়ার নাম প্রস্তাব করেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এর মধ্যদিয়ে পার্লামেন্টে কংগ্রেসের দলনেতা নির্বাচন নিয়ে যে উত্তেজনা চলছিল গত কয়েক দিন ধরে তার অবসান ঘটলো।

এপ্রিল-মেতে হওয়া নির্বাচনে ৫৪২টি আসনের মধ্যে কংগ্রেস জিতেছে মাত্র ৫২টি; গতবারের চেয়ে এ সংখ্যা মাত্র ছয়টি বেশি। পরপর দুবার দলের এই ফল বিপর্যয়ের কারণে দলীয় দায়িত্ব থেকে সরে যাওয়ার প্রস্তাব দিয়েছেন সভাপতি রাহুল গান্ধী। তবে কংগ্রেসের শীর্ষ কমিটি তার এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। এরপরও রাহুল তার অবস্থানে অনড় থাকায় দলের পক্ষ থেকে ধারণা করা হচ্ছিল অন্তত পার্লামেন্টে দলের নেতৃত্ব দেবেন তিনি। তবে সেই প্রস্তাবও ফিরিয়ে দিয়েছেন কংগ্রেস সভাপতি।

সোনিয়া গান্ধী লোকসভায় দলের নেতা নির্বাচিত হওয়ার পর রাহুল টুইটবার্তায় শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘কংগ্রেসের পার্লামেন্টারি শ্রীমতি সোনিয়া গান্ধী নেতা নির্বাচিত হওয়ায় শুভেচ্ছা। তার নেতৃত্বে কংগ্রেস শক্তিশালী ও কার্যকর বিরোধী দল হিসেবে প্রমাণ করবে, যারা ভারতের সংবিধান রক্ষায় লড়াই করবে।’

আজকের বাজার/এমএইচ