কপাল খুলতে পারে জিম্বাবুয়ের

বোর্ডে সরকারের হস্তক্ষেপের কারণে আইসিসি থেকে বহিষ্কৃত হয়েছে জিম্বাবুয়ে। এ কারণে আইসিসির কোনো টুর্নামেন্টে খেলার অনুমতি নেই আফ্রিকার দেশটির। তবে আইসিসির বেঁধে দেয়া শর্ত পালন করায় শিগগিরই হয়তো সদস্যপদ ফিরে পেতে পারে জিম্বাবুয়ে। ১২ অক্টোবর শুরু হতে যাওয়া আইসিসির সভায় আলোচনা হবে জিম্বাবুয়ের সদস্যপদ ফিরে পাওয়া নিয়ে।

গত জুলাইয়ে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে বহিষ্কার করেছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তখন অভিযোগ ছিল দেশটির সরকার হস্তক্ষেপ করছে বোর্ডে। বলা হচ্ছে আগের সেই পরিস্থিতি থেকে আমূল পরিবর্তন এসেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডে। আইসিসি নির্দেশ দিয়েছিল জুনে নির্বাচিত প্রতিনিধিদের দিয়েই যেন বোর্ড গঠন করা হয়। আইসিসির বেঁধে দেয়া শর্ত পালনে সচেষ্ট তারা। শুক্রবার বোর্ড সভায় জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রীও যোগ দিচ্ছেন। অবশ্য তিনি যোগ দেবেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে। এই সভা থেকেই চূড়ান্ত সিদ্ধান্ত আসার কথা রয়েছে।

সদস্যপদ বাতিল হওয়ায় ভোগান্তিতে পড়েছেন জিম্বাবুয়ের ক্রিকেটাররা। সম্প্রতি বাংলাদেশে ত্রিদেশীয় টি ২০ সিরিজ খেলে গেলেও ভারত তাদের বাদ দিয়েছে আসন্ন একটি টি ২০ সিরিজ থেকে। তাদের বদলে শ্রীলংকাকে নিয়ে এখন অনুষ্ঠিত হবে সেই সিরিজ।

আজকের বাজার/লুৎফর রহমান