কবি আহসান হাবীবের ৩৪তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলা সাহিত্যের খ্যাতিমান কবি আহসান হাবীব’এর আজ ৩৪তম মৃত্যুবার্ষিকী।
কবি আহসান হাবীব একাধারে কবি, উপন্যাসিক ও সাংবাদিক। সাহিত্য চর্চার পাশপাশি কবি সাংবাদিকতাও করেন। আধুনিক বাংলা কবিতায় পঞ্চাশের দশকে নতুনত্বের ছাপ রেখে নিজম্ব বলয়ে কাব্যচর্চা করে আধুনিক কবিতায় গতিসঞ্চার করেন কবি আহসান হাবীব তাদের মধ্যে অগ্রগণ্য।

কবি আহসান হাবীব ১৯১৭ সালের ২ ফেব্রয়ারি পিরোজপুর জেলার শংকরপাশা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম হাফিজুদ্দিন হাওলাদার। মাতার নাম জমিলা খাতুন। স্কুল জীবন থেকেই তিনি লেখালেখির জগতে প্রবেশ করেন। তিনি সাংবাদিকতার পাশাপাশি কবিতা, উপন্যাস ও গল্প লিখেছেন। পঞ্চাশের দশকে বাংলা সাহিত্যে আধুনিকতার ছোঁয়ায় উচ্চকিত কবি আহসান হাবিব ছিলেন নিজস্বতায় উদ্ভাসিত এক ব্যক্তিত্ব।

কবি দীর্ঘকাল দৈনিক বাংলা পত্রিকার সাহিত্য সম্পাদক ছিলেন। এ ছাড়া তিনি দৈনিক আজাদ, মাসিক মোহাম্মদী , ইত্তেহাদ পত্রিকায় সাংবাদিকতা পেশা নিয়োজিত ছিলেন। তিনি ১৯৮৫ সালের ১০ জুলাই ইন্তেকাল করেন।

কবি আহসান হাবীবের প্রকশিত গ্রন্থের মধ্যে রয়েছে- আশায় বসতি, মেঘ বলে চৈত্রে যাব, অরণ্য নীলিমা, ছায়া হরিন,রানীখালের শংকু, সারাদুপুর, দু’হাতে দুই আদিম পাথর, অরন্য নীলিমা, জাফরানি রংয়ের পায়রা, জোছনা রাতের গল্প, বৃষ্টি পড়ে টাপুরটুপুর, ছুটির দিন দুপরে প্রভৃতি।

সাহিত্যে অবদানের জন্য কবি আহসান হাবীব বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার,ইউনেস্কো সাহিত্য পুরস্কার, নাসিরউদ্দিন স্বর্ণপদক, আবুল মনসুর স্মুতিপুরস্কার লাভ করেন।

আজকের বাজার/লুৎফর রহমান