কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘন্টা স্বাস্থ্য সেবা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

????????????????????????????????????

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘন্টা স্বাস্থ্য সেবা প্রদান করা হবে। দেশের নিরাপদ মাতৃত্ব, শিশু মৃত্যুহার কমিয়ে আনতে গ্রাম-গঞ্জেও ২৪ ঘন্টা স্বাস্থ্য সেবা প্রদান করা হবে। এজন্য কমিউনিটি ক্লিনিকগুলোতে চিকিৎসকসহ সেবা কর্মকর্তা-কর্মচারীদের রাতে নিরাপদ অবস্থানের জন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী আজ বৃহস্পতিবার রাজধানীতে ‘ভোরের কাগজ পত্রিকার কনফারেন্স রুমে “ভোরের কাগজ ও এনজিও ফোরাম’ আয়োজিত হাসপাতালগুলোতে নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিতকরণ সংক্রান্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। জাহিদ মালেক বলেন, দেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের প্রতিটিতে মহিলা ও পুরুষদের জন্য ন্যূনতম ২টি করে ব্যবহারযোগ্য টয়লেট প্রদান করা হয়েছে। এ গুলোতে দ্রুতই পর্যাপ্ত পরিচ্ছন্ন কর্মী নিয়োগ দেয়া হবে।

মন্ত্রী জানান, “দেশে বর্তমানে ৭২ ভাগ সরকারি হাসপাতালে উন্নত ও পরিচ্ছন্ন টয়লেট ব্যবস্থা রয়েছে। অবশিষ্ট ২৮ ভাগ টয়লেটের আধুনিকায়ন ও পরিচ্ছন্ন করার উদ্যোগও নেয়া হয়েছে। সভায় ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন, মানুষের চাহিদা ও মননশীলতায় বর্তমানে অনেক পরিবর্তন এসেছে। “১৯৯০ সালের দিকে গ্রামের মানুষ খোলা জায়গায় পয়োনিস্কাশন করতো। বর্তমান সময়ে পরিস্থিতি আমূল পরিবর্তন হয়েছে। এখন মানুষ কেবল টয়লেটই চায় না বরং আধুনিক টয়লেটের দিকে ঝুকে গেছে।

ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের উপস্থাপনায় আলোচনায় আরো অংশ নেন-জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সাইফুর রহমান, স্থানীয় সরকার বিভাগের জাতীয় পরামর্শক পলিসি সাপোর্ট-এর মনিরুজ্জামান, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এর গবেষণা, পর্যবেক্ষণ ও মূল্যায়নের বিভাগীয় প্রধান মো. আহসান হাবিব, ইউনিসেফ বাংলাদেশ-এর ওয়াশ স্পেশালিস্ট মাহজাবিন আহমেদ, সিমাভি’র কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক মজুমদার, ইউএসটি’র নির্বাহী পরিচালক শাহ মো. আনোয়ার কামাল ও ইউনিসেফ’র ড. মাহফুজার রহমান প্রমূখ বক্তৃতা করেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান