করোনার অ্যান্টিবডি চিহ্নিত, ৪ দিনেই সুস্থ!

বিশ্বে করোনায় প্রাণহানি ছাড়িয়েছে ৩ লাখ ৭ হাজার। আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৪৫ লাখ। এরমধ্যেই করোনা প্রতিরোধক অ্যান্টিবডি চিহ্নিতের দাবি করেছে একটি মার্কিন প্রতিষ্ঠান। এদিকে ট্রাম্পের আপত্তি সত্বেও তিন লাখ কোটি ডলারের করোনা সহায়তা তহবিল প্যাকেজের অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। যার আওতায় থাকছেন অবৈধ অভিবাসীরাও। সংক্রমণ ও মৃত্যুহার কমতে থাকায় ৩ জুন থেকে খুলে দেয়া হচ্ছে ইতালির পর্যটন খাত।

শতভাগ কার্যকর করেনাভাইরাস প্রতিরোধক অ্যান্টিবডি চিহ্নিতে দাবি করেছে মার্কিন বায়োফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান, সোরেন্টো থেরাপিউটিকস। এরই মধ্যে তারা প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করেছে। প্রতিষ্ঠানটি জানায়, করোনা আক্রান্ত ব্যক্তিকে মাত্র চার দিনেই সুস্থ করতে সক্ষম এই অ্যান্টিবডি। তবে এখনও অনুমোদন মেলেনি মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আপত্তি সত্বেও ৩ লাখ কোটি ডলারের করোনা সহায়তা তহবিল প্যাকেজের অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। এর আওতায় মাসিক ভাতা পাবেন অবৈধ অভিবাসী ও স্বল্প আয়ের আমেরিকানরা। স্বাস্থ্যনীতি যথাযথভাবে বাস্তবায়নের জন্য তহবিল প্রদানের বিধিও রাখা হয়েছে এই বিলে।

যুক্তরাষ্ট্রে আক্রান্ত ও প্রাণহানি কিছুটা কমলেও বিপরীত চিত্র আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, পেরুসহ দক্ষিণ আমেরিকার প্রায় সব দেশে। এর মধ্যেই লকডাউন প্রত্যাহার ও কল-কারখানা চালুর ঘোষণা দেন ব্রাজিলের প্রেসিডেন্ট। প্রতিবাদে এক মাসের মধ্যে পদত্যাগ করেন দেশটির দুইজন স্বাস্থ্যমন্ত্রী।

ব্রাজিলের সদ্য বিদায়ী স্বাস্থ্যমন্ত্রী নেলসন টিচ বলেন, ‘জনসাধারণের নিরাপত্তার দায়িত্ব আমাকে দেয়া হয়েছিলো। সরকারের যেকোনো উদ্যোগে স্বাস্থ্যগত ঝুঁকি হ্রাস করাই এ মন্ত্রণালয়ের কাজ। তবে দায়িত্ব পালনই এখন বড় চ্যালেঞ্জ।’

সংক্রমণ ও মৃত্যুহার কমেছে ইউরোপের দেশগুলোতে। এ অবস্থায় পর্যটন খাতকে উন্মুক্তের ঘোষণা দিয়েছে ইতালি সরকার। ৩ জুন থেকে দেশের অভ্যন্তরে ও বিদেশে ভ্রমণের সুযোগ পাবেন দেশটির বাসিন্দারা। একই পথে হাঁটছে লাটভিয়া, এস্তোনিয়াও।

ইতালির হোটেল হাসলার ব্যবস্থাপক আন্দ্রে রনচেতি বলেন, দীর্ঘ বিরতির পর ভ্রমণ উন্মুক্তের ঘোষণা দিয়েছে সরকার। পর্যটকদের সর্বোচ্চ সেবা দিতে আমরা প্রস্তুত। গ্রাহকদের সুস্থতা ও নিরাপত্তাকেই প্রাধান্য দেয়া হবে।’

ইতালিয়ান হোটেলস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বারনাবো বোকা বলেন, প্রায় ৩ মাস বন্ধ থাকায় ইতালির পর্যটন খাতে প্রায় ২ হাজার কোটি ডলার ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। তবে জুনে ভ্রমণ উন্মুক্ত করার যে ঘোষণা দেয়া হয়েছে- সেটি কার্যকর হলে ক্ষতির পরিমাণ কিছুটা কমতে পারে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও প্রাণহানি। ভারতে ২৪ ঘণ্টায় মারা গেছে ১০৩ জন। একই সময়ে পাকিস্তানে প্রাণহানি ৩১ জনের।