করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার বন্ধের সিদ্ধান্ত ইইউর

করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এই সিদ্ধান্তে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে হাইড্রোক্সিক্লোরোকুইনকে যারা এতদিন মোক্ষম অস্ত্র ভাবছিলেন, তাদের সেই আশা অনেকটাই মিলিয়ে যেতে বসেছে।

করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার এই ওষুধটি মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে প্রমাণিত হওয়ায় আপাতত এর ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই মতে, এবার কোভিড-১৯ রোগীদের ওপর হাইড্রোক্সিক্লোরোকুইন প্রয়োগে নিষেধাজ্ঞা দিয়েছে ফ্রান্স, ইতালি ও বেলজিয়াম।

মাত্র সপ্তাহখানেক আগেই এই ট্রায়াল শুরু করেছিল ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। এতে অন্তত ৪০ হাজার স্বাস্থ্যসেবা কর্মীকে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা ছিল। অক্সফোর্ডের এই ট্রায়ালে আংশিক অর্থায়ন করেছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। তবে বৈশ্বিক উদ্বেগের কারণে হাইড্রোক্সিক্লোরোকুইনের একটি ট্রায়াল বন্ধ করে দিয়েছে যুক্তরাজ্য।

এর আগে, প্রাথমিক প্রতিবেদনগুলোতে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ইতিবাচক ফল দিতে পারে জানানোর পর বেশ কয়েকটি দেশ এটি ব্যবহারের অনুমতি দেয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেও এটি সেবন করেছেন বলে জানিয়েছিলেন। হাইড্রোক্সিক্লোরোকুইনকে করোনাযুদ্ধের ‘গেমচেঞ্জার’ বলেও অভিহিত করেছিলেন তিনি।