করোনায় দেশে আরও ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৯

করোনাভাইরাসে দেশে নতুন করে চারজনের মৃত্যু হওয়ায় এ সংখ্যা ৩৪ জনে দাঁড়িয়েছে বলে রবিবার নিশ্চিত করেছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে তিনি এ তথ্য নিশ্চিত করেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১৩৪০টি নমুনা পরীক্ষায় নতুন করে ১৩৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এনিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা মোট ৬২১ জন। নতুন শনাক্তদের মধ্যে ৬২ জনই ঢাকার।

ফ্লোরা জানান, নতুন মারা যাওয়া চারজনের মধ্যে তিনজন পুরুষ এবং একজন নারী। এছাড়া নতুন করে তিনজন সুস্থ হয়েছেন। তাদের মধ্যে দুজন নারী এবং একজন পুরুষ। তাদের মধ্যে একজন চিকিৎসকও রয়েছেন। তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। মোট সুস্থ হয়েছেন ৩৯ জন। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা রবিবার সকালে বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৮ হাজার ৮২৭ জনে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, প্রাণঘাতী ভাইরাসটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ১৭ লাখ ৮০ হাজার ৩১৪ জন। এদের মধ্যে বর্তমানে ১২ লাখ ৬৭ হাজার ৪৫৭ জন চিকিৎসাধীন এবং ৫০ হাজার ৫৯২ জন (৪ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৪ লাখ ৪ হাজার ৩১ জন (৭৯ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১ লাখ ৮ হাজার ৮২৭ জন (২১ শতাংশ) রোগী মারা গেছেন। বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।  সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান