করোনায় নতুন শনাক্ত ২৬৩৫, মৃত্যু ৩৫

করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত হিসেবে দেশে নতুন করে দুই হাজার ৬৩৫ জন শনাক্ত হয়েছেন। সেই সাথে মারা গেছেন আরও ৩৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা শনিবার কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, এখন পর্যন্ত দেশে করোনার শিকার হয়েছেন ৬৩ হাজার ২৬ জন। মোট নমুনা পরীক্ষার ক্ষেত্রে ২১ দশমিক ১০ শতাংশের ভাইরাস শনাক্ত হয়েছে। আর আক্রান্তদের মধ্যে পুরুষ আছেন ৭১ শতাংশ এবং নারী ২৯ শতাংশ।

এদিকে, করোনায় নতুন যে ৩৫ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী সাতজন। এ নিয়ে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪৬ জন। মোট আক্রান্তের মধ্যে মারা গেছেন ১ দশমিক ৩৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশের ৫০টি ল্যাবে ১২ হাজার ৯০৯টি নমুনা সংগ্রহ এবং ১২ হাজার ৪৮৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

ডা. নাসিমা আরও জানান, করোনার কবল থেকে নতুন করে ৫২১ জন সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ১৩ হাজার ৩২৫ জন। সুস্থতার হার ২১ দশমিক ১৪ শতাংশ।

বিশ্ব পরিস্থিতি

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৯৪ হাজার ৭৮৭ জন এবং আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬৭ লাখ।

এছাড়া কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন ২৯ লাখেরও বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ৯৭ হাজার ২৩৯ জন এবং দেশটিতে মারা গেছেন ১ লাখ ৯ হাজার ১২৭ জন, যা বিশ্বে সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় খারাপ অবস্থায় রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০ হাজারেরও বেশি মানুষ। আর করোনা প্রাদুর্ভাব শুরু হওয়ার অল্প সময়ের মধ্যেই ৩৪ হাজারের বেশি মানুষের মৃত্যুর মধ্য দিয়ে এ তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে ব্রাজিল। এরপরই রয়েছে ইতালি, ফ্রান্স ও স্পেন।