করোনা আতঙ্কে ২ দেশে মসজিদে জুমার নামাজ স্থগিত

প্রাণঘাতী ভাইরাস করোনার থাবায় ইতোমধ্যে চীনে ৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আরও মৃত্যুর আশঙ্কা রয়েছে দেশটিতে। এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় ৭০টি দেশে। দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্রে বাড়ছে মৃতের সংখ্যা। চীনের বাইরে বিভিন্ন দেশে শতাধিক মানুষ মারা গেছেন। আতঙ্কে মানুষের ভীড় এড়িয়ে চলছেন অনেকেই, অনেকেই খুব দরকার ছাড়া যাচ্ছেন না এখানে-ওখানে, অনেকেই আবার বাসায় থেকে কাজ করা শুরু করেছেন করোনা আক্রান্ত হওয়ার ভয়ে। আবার বিশ্বের কয়েকটি দেশ তাদের নাগরিকদের অনুরোধ করেছেন হাত না মেলানোর জন্য। এবার এই ভাইরাস আতঙ্কে শুক্রবারের জুমার নামাজ স্থগিত করেছেন ইরান ও তাজিকিস্তান।

জানা গেছে, করোনা সংক্রমণের পর বেশ কয়েকটি প্রধান শহরে শুক্রবারের জুমার নামাজ স্থগিত করেছে ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি  বলেছেন, করোনাভাইরাস এখন বিস্তৃতভাবে ছড়িয়ে পড়া একটি ভাইরাস। এটা আমাদের চারপাশে ছড়িয়ে পড়েছে, এককথায় সারা পৃথিবীতে ব্যাপকভাবে ছড়িয়েছে এটি। এখন যত তাড়াতাড়ি সম্ভব একে প্রতিরোধের জন্য আমাদের এক সঙ্গে কাজ করতে হবে।

করোনাভাইরাস আতঙ্কে মসজিদে জুমার নামাজ বন্ধ করে দেয়া হয়েছে তাজিকিস্তানেও। মুসলিমদেরকে বাড়িতেই নামাজ আদায় করার আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

আজকের বাজার/এ.এ