করোনা চিকিৎসায় মাদাগাস্কারের কোভিড অর্গানিক পরীক্ষা করবে জার্মানি

কোভিড-১৯ রোগটি সারাতে সক্ষম মাদাগাস্কারের দাবিকৃত ‘কোভিড-অর্গানিকস’ নামের ভেষজ পানীয়টি পরীক্ষা করবেন ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট অব কোলয়েডস অ্যান্ড ইন্টারফেসেসের জার্মানি ও ডেনমার্কের গবেষকরা।

যুক্তরাষ্ট্রের আর্টেমিলাইফের সহায়তায় তারা আর্টেমিসিয়া অ্যানুয়া ও আর্টেমিসিনিন উদ্ভিদের নির্যাস করোনার চিকিৎসায় কার্যকর কি না তা পরীক্ষা করবেন।

গত মাসে মাদাগাস্কারের প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোলিনা একটি ‘আজব পানীয়’ পাওয়ার ঘোষণা দেন। তার দাবি, এটি পান করলে কোভিড-১৯ রোগ সেরে যায় বা মানুষ করোনা প্রতিরোধী হয়ে ওঠে। ইতোমধ্যে দুই জন এই পানীয় পান করে সুস্থ হয়েছেন বলেও দাবি করেন তিনি।

এরপর থেকেই মাদাগাস্কারের রাষ্ট্র পরিচালিত প্রতিষ্ঠান মালাগাসি ইনস্টিটিউট অব অ্যাপ্লায়েড রিসার্চে ব্যাপক হারে ‘কোভিড-অর্গানিকস’ নামের এই পানীয় উৎপাদন শুরু হয়। ইতোমধ্যেই অন্তত ১৪টি আফ্রিকান দেশ তাদের কাছ থেকে পানীয়টি নিয়েছে।

তবে আফ্রিকান দেশগুলো মাদাগাস্কার সরকারের ওপর ভরসা রেখে পরীক্ষা না করেই কোভিড-অর্গানিকস ব্যবহারের ঘোষণা দিলেও এ বিষয়ে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র মতে আর্টেমিসিয়া থেকে সংগৃহীত যৌগ উপাদানগুলো ম্যালেরিয়া সারাতে কার্যকর। তাই কার্যকারিতা পরীক্ষা না করেই কোনও বস্তু বা তথাকথিত ওষুধ গ্রহণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে সংস্থাটি।

অপরদিকে আফ্রিকার আরেক দেশ নাইজেরিয়া জানিয়েছে, পর্যাপ্ত পরীক্ষা-নিরীক্ষা ছাড়া তারা কোভিড-১৯ অর্গানিকস ব্যবহার করবে না।

এর আগে আর্টিমিসিয়া ম্যালেরিয়ার চিকিৎসায় কার্যকর প্রমাণিত হয়েছে। এটি নিয়ে নতুন গবেষণায় নেতৃত্ব দানকারী পিটার সিবার্জার বলেন, কোভিড-১৯ চিকিৎসার সঙ্গে এ উদ্ভিদের নির্যাসের কোন যোগসূত্র আছে কি না সে বিষয়ে বিজ্ঞানীদের এটাই প্রথম অনুসন্ধান।