করোনা থেকে ১১৫ দিন পর সেরে উঠলেন প্রবাসী বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতে ১১৫ দিন নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) থাকার পর অলৌকিকভাবে কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন আবু তাহের ইসমাইল নামে এক প্রবাসী বাংলাদেশি, খবর গালফ নিউজ।

সম্ভবত আমিরাতে কোভিড-১৯-এর বিরুদ্ধে সবচেয়ে দীর্ঘ সময় লড়াই করা অন্যতম রোগী ৫৫ বছর বয়সী এ প্রবাসী বাংলাদেশি।

লাইফকেয়ার হসপিটাল আবুধাবির নেফ্রোলজিস্ট ডা. আবেশ পিল্লাই গালফ নিউজকে বলেন, ‘ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ থাকা এ রোগীর কোভিড-১৯-এর সময়ে কিডনিতে জটিলতা ছিল। এসব ক্ষেত্রে রোগীদের মারা যাওয়ার হার ৭৫ থেকে ৯০ শতাংশ। সুতরাং আজ তাকে নিজ পায়ের ওপর দাঁড়াতে দেখা এক আশ্চর্যজনক ঘটনা এবং আমরা আশা করছি সময় যত যাবে তিনি তত ভালো বোধ করবেন।’

কোভিড-১৯-এর বিরুদ্ধে ইসমাইলের এ লড়াই তার নিজের এবং ২০ বছর বয়সী ছেলে ও সর্বক্ষণের সঙ্গী আবু বকর সিদ্দিকের জন্য ছিল এক অগ্নিপরীক্ষা। শিক্ষার্থী সিদ্দিক জানান, ১০ দিন অসুস্থ থাকার পর তিনি তার বাবাকে লাইফকেয়ার হসপিটালে নিয়ে যান।

‘তিনি এক সপ্তাহের অধিক সময় ধরে খুব দুর্বল ছিলেন এবং খেতে পারছিলেন না। পরে যখন তিনি মারাত্মক শ্বাসকষ্টের কথা জানান তখন আমি তাকে হাসপাতলে নিয়ে যাই,’ বলেন সিদ্দিক।

তিনি জানান, তার বাবার অবস্থা দেশে তার মা ও দুই সহোদরকে জানানোর মতো সাহস তার ছিল না। ‘আমি বাবার অবস্থা নিয়ে সময়ে সময়ে তাদের সাধারণ তথ্য দিতাম, কিন্তু তিনি কতটুকু অসুস্থ তা জানানোর মতো সাহস করে উঠতে পারিনি। আমি অনেক ভয়ে ছিলাম, মন খারাপ ছিল। কথা বলা বা ভরসা দেয়ার মতো কেউ ছিল না। আমি শুধুমাত্র সর্বশক্তিমানকে ধন্যবাদ দেই যে আমার বাবা ফিরে এসেছেন।’