করোনা পরিস্থিতির অবনতি ॥ অষ্ট্রেলিয়ায় ভিক্টোরিয়া অঙ্গরাজ্য বিচ্ছিন্ন

অষ্ট্রেলিয়া করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় ভিক্টোরিয়া অঙ্গরাজ্যকে দেশের অন্যান্য অংশ থেকে কার্যত: বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়েছে। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে দেশটির সরকার নজিরবিহীন এ পদক্ষেপ নিয়েছে।
অস্ট্রেলিয়ায় মহামারি শুরুর পর এই প্রথম দেশটির সবচেয়ে জনবহুল দ’ুটি রাজ্য ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলসের মধ্যে মঙ্গলবার মধ্যরাত থেকে সীমান্ত বন্ধ হয়ে যাবে। উভয় রাজ্যের কর্মকর্তারা এ কথা জানান।
ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে ৬৬ লাখেরও বেশি লোকের বাস। এখানে সোমবার ১২৭ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। বিশেষত: ঘনবসতিপূর্ণ এপার্টমেন্ট ব্লকগুলো থেকে করোনা দ্রুত ছড়িয়ে পড়ছে।
এই অঙ্গরাজ্যের প্রধানমন্ত্রী ড্যানিয়েল এন্ডুস এ সিদ্ধান্তকে সঠিক হিসেবে বর্ণনা করেন।
মেলবোর্নে নয়টি সুউচ্চ পাবলিক হাউজিং টাওয়ারে ১৬ জন করোনা রোগী শনাক্ত হওয়ায় কর্মকর্তারা ওই ভবনগুলোকে শহরের অন্যান্য অংশ থেকে বিচ্ছিন্ন করে ফেলেছে। তবে কমিউনিটি নেতৃবৃন্দ কঠোর লকডাউনে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন।
কারণ সতর্কতা ছাড়াই শত শত পুলিশ মোতায়েন এবং কড়াকড়ি আরোপ করায় অনেক বাসিন্দাই তাদের প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করতে পারেননি।
এ প্রসঙ্গে এন্ডুস বলেন, খাদ্য ও খেলনা পরিবারগুলোর কাছে পৌঁছে দেয়া হবে। এছাড়া মানসিক স্বাস্থ্য ও অন্যান্য মেডিক্যাল সাপোর্টও দেয়া হবে। আগামী কয়েক দিনের মধ্যে কর্মকর্তারা প্রত্যেক বাসিন্দাকে পরীক্ষার আওতায় আনবে।
অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত ৮ হাজার ৫শ’ লোক করোনায় আক্রান্ত এবং ১০৫ জন মারা গেছে।
এখন প্রতিদিন নতুন রোগী শনাক্ত হচ্ছে মেলবোর্নে। দেশটির অন্যান্য অঞ্চলের বাসিন্দারা কড়াকড়ি থেকে মুক্ত হওয়ায় স্বাভাবিক জীবন যাপন করতে পারছেন।