করোনা প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণ করুন: বেনজীর

করোনাভাইরাস প্রতিরোধের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ৩১ দফা নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করার আহ্বান জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিদায়ী মহাপরিচালক বেনজীর আহমেদ। তিনি বলেন, দেশব্যাপী সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে পিকনিক বা চায়ের দোকানে বসে গল্প করার সুযোগ নেই। সোমবার বিকালে এক অনলাইন ভিডিও কনফারেন্সে র‌্যাবের বিদায়ী মহাপরিচালক বলেন, ‘আপনি বর্তমানে যেখানে আছেন, সেখানেই থাকুন।’

গত ৭ এপ্রিল বেনজীর আহমদকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসাবে নিয়োগ দেয় সরকার। আগামী ১৫ এপ্রিল তিনি আইজিপি হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। ত্রাণ বিতরণ সম্পর্কে বেনজীর আহমেদ ব্যক্তি ও সংস্থাগুলোকে কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে মানুষের দোরগোড়ায় ত্রাণ সামগ্রী পৌঁছে দেয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘যাদের প্রয়োজন তাদের ত্রাণ দিন। যেকোনো ত্রাণ কার্যক্রম পরিচালনা করার সময় কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।’ কোনো অবস্থাতেই পোশাক শ্রমিকদের একসাথে জড়ো না হওয়ার আহ্বান জানিয়ে বেনজীর বলেন, ‘এক শহর থেকে অন্য শহরে যাবেন না।’ তিনি বলেন, এখন আইন প্রয়োগের চেয়ে নাগরিকদের দায়িত্ববোধ এবং সচেতনতা বেশি গুরুত্বপূর্ণ।

ত্রাণ ও ওএমএস পণ্য বিতরণে দুর্নীতির অভিযোগের বিষয়ে বেনজীর বলেন, ‘কোনো অনিয়ম মেনে নেয়া হবে না। অনিয়মের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে।’ দুটি ওষুধের দোকানে ডাকাতির ঘটনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দেশব্যাপী শাটডাউনের কারণে অনেক মানুষ বেকার হয়ে পড়েছে, যা কিছু সামাজিক সমস্যা তৈরি করতে পারে।

‘যেহেতু ওষুধের দোকানগুলো ২৪ ঘণ্টা খোলা রাখার অনুমতি দেয়া হয়েছে, তাই সেগুলো দুষ্কৃতিকারীদের টার্গেটে পরিণত হতে পারে। তবে দুটি ঘটনার সাথে জড়িত অপরাধীদের ইতোমধ্যে গ্রেপ্তার করা হয়েছে,’ যোগ করেন বেনজীর আহমেদ। সূত্র্র-ইউএনবি

আজকের বাজার/শারমিন আক্তার