করোনা ভ্যাকসিনের প্রথম ব্যাচ উৎপাদন করেছে রাশিয়া

রাশিয়া শনিবার বলেছে, তারা প্রথম ব্যাচের করোনাভাইরাস ভ্যাকসিনের উৎপাদন করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাদের ভ্যাকসিন বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন হিসেবে অনুমোদিত হবে বলে ঘোষণা দেয়ার পরে এই উৎপাদনের কথা জানানো হয়।
গত মঙ্গলবার পুতিনের ঘোষণার পরে বিজ্ঞানীরা ভ্যাকসিনটির কার্যকারিতা নিয়ে সংশয় প্রকাশ করেন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ভ্যাকসিনটির নিরাপত্তা নিয়ে ব্যাপক পর্যালোচনার প্রয়োজন রয়েছে।
স্বাস্থ্য মন্ত্রনালয়ের বিবৃতি তুলে ধরে রাশিয়ার নিউজ এজেন্সি জানায়, গ্যামালেয়া রিসার্চ ইনস্টিটিউট উদ্ভাবিত ভ্যাকসিনের প্রথম ব্যাচ উৎপাদিত হয়েছে।
পুতিন বলেছেন, ভ্যাকসিনটি নিরাপদ এবং এটি তার মেয়ের শরীরে পুশ করা হয়েছে। যদিও ক্লিনিক্যাল টেস্ট এখনো সম্পন্ন হয়নি এবং চূড়ান্ত টেস্টে দুই হাজারেও বেশী লোকের মধ্যে এটি পুশ করা হবে, চলতি সপ্তাহেই এ কার্যক্রম শুরু হয়েছে।
পশ্চিমা বিজ্ঞানীরা ভ্যাকসিনটি সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেছেন, দ্রুত উদ্ভাবিত ভ্যাকসিনটি বিপদজনক হতে পাওে, তবে মস্কো তাদের সমালোচনা প্রত্যাখ্যান করে বলেছে, তারা মস্কোর গবেষণাকে খাটো করে দেখার চেষ্টা করছে।
রাশিয়ার উদ্ভাবিত ভ্যাকসিনটির নাম “স্পুটনিক ভি”। সাবেক সোভিয়েত আমলে ১৯৫৭ সালে স্পুটনিক স্যাটেলাইট পাঠানো হয়, এই নামেই ভ্যাকসিনের নাম রাখা হয়।