করোনা ভ্যাকসিন প্রচেষ্টায় বিভিন্ন দেশকে যোগ দেয়ার আহ্বান ডব্লিউএইচও’র

বিশ্বের ১৭০টিরও বেশি দেশ করোনাভাইরাসের বৈশ্বিক ভ্যাকসিন উদ্যোগ ‘কোভ্যাক্স’-এ যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে উল্লেখ করে, শুক্রবারের আগে দেশগুলোকে যোগদানের আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান টেড্রোস আধনম গেব্রিয়াসুস।

ইউএন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ ভ্যাকসিনের সুষ্ঠু ও সময়োপযোগী বণ্টনের প্রতিশ্রুতি দেয়ার লক্ষ্যে যেসব দেশ এখনও কোভ্যাক্সে স্বাক্ষর করেনি, শুক্রবারের আগে এটি করার জন্য তাদের অনুরোধ করা হয়েছে।

ডব্লিউএইচও প্রধান বলেন, ‘যারা এখনও কোভ্যাক্সে যোগ দেয়নি, সেই সব দেশগুলোকে আগামীকালের সময়সীমার মধ্যে গ্যাভিতে প্রতিশ্রুতি চুক্তি জমা দেয়ার জন্য আমি অনুরোধ করছি।’

কোভ্যাক্স প্রক্রিয়ার সহ-নেতৃত্ব প্রদান করছে বৈশ্বিক ভ্যাকসিন জোট গ্যাভি।

কোভ্যাক্স পদক্ষেপের মাধ্যমে আগামী বছরের মধ্যে করোনা ভ্যাকসিনের দুই বিলিয়ন ডোজ সরবরাহ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

গত মাসে, এর পোর্টফোলিওতে ৯টি ভ্যাকসিন ছিল এবং মূল্যায়নের অধীনে ছিল আরও ৯টি।

এদিকে, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেয়া তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৩ কোটি ৬৫ হাজার ৭২৮ জনে।

জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৯ লাখ ৪৪ হাজার ৬০৪ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৬৬ লাখ ৭৪ হাজার ৭০ জন রোগী শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ১ লাখ ৯৭ হাজার ৬১৫ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে করোনা রোগীর সংখ্যা ৫১ লাখ ১৮ হাজার ২৫৩ জন এবং মৃত্যু হয়েছে ৮৩ হাজার ১৯৮ জনের।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৪ লাখের বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩৪ হাজার ৯৩৫ জনে