করোনা মোকাবেলায় ওষুধ না দিতে চাওয়ায় ভারতকে ট্রাম্পের হুমকি!

করোনাভাইরাস মোকাবেলায় ভারত যদি যুক্তরাষ্ট্রকে হাইড্রক্সিক্লোরোকুইন না দেয় তাহলে ভারতকে তার ফল ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আনন্দবাজার পত্রিকার।

আজ মঙ্গলবার পত্রিকাটির এক প্রতিবেদনে বলা হয়, গত কয়েক দিন ধরেই করোনার ভরকেন্দ্র হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। সেখানে মৃতের সংখ্যা ইতিমধ্যেই দশ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লাখ পেরিয়েছে। পরিস্থিতি মোকাবেলায় হাইড্রক্সিক্লোরোকুইন ‘গেম চেঞ্জার’ হয়ে উঠতে পারে বলে আগেই জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু হাইড্রক্সিক্লোরোকুইন বা তার উপাদান বিদেশে রফতানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার। নয়াদিল্লির এই সিদ্ধান্ত নিয়ে সোমবার কার্যত হুমকি দিয়ে বসেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়, করোনায় চূড়ান্ত ক্ষতিগ্রস্ত ও প্রতিবেশী দেশগুলোতে প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করবে ভারত। প্রতিবেদনে আরও বলা হয়, সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, ‘আমি অবাক হব যদি উনি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) এই সিদ্ধান্ত নেন, আপনারা জানেন। কারণ ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক খুব ভাল।’

এরপরই ট্রাম্প বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম রফতানিতে নিষেধাজ্ঞা চাপানো হলে প্রত্যাঘাত হবে।’

ট্রাম্প বলেন, ‘যদি তারা সরবরাহের অনুমতি না দেন তা হলে ঠিক আছে। তার ফলও ভোগ করতে হবে।’

প্রসঙ্গত করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১ হাজার ২৫৫ জন। এ নিয়ে দেশটিতে মোট মারা গেছে ১০ হাজার ৮৭১ জন।

আজকের বাজার / এ.এ