করোনা সংকটে শিক্ষার্থীদের বৃত্তি দিবে ডিইউডিএস

করোনা পরিস্থিতিতে আরও অনেকের মতো বিপাকে পড়েছে নিম্ন আয়ের শিক্ষার্থীরাও। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়েও অনেক শিক্ষার্থী আছেন যারা টিউশনি করে নিজে চলতেন ও পরিবারকে সাহায্য করতেন। অনেকেই পার্ট টাইম চাকুরিও করে ব্যয় নির্বাহ করেন। করোনাভাইরাস শুধু ক্যাম্পাস বন্ধ করেনি, বন্ধ করেছে তাদের আয় রোজগারের সেই পথও। আর সেই সব শিক্ষার্থীদের সহযোগিতায় এগিয়ে এসেছে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইইটি-ডিইউডিএস। শিক্ষার্থীদের সংকটকালীন বৃত্তি প্রদানের উদ্যোগ নিয়েছে সংগঠনটি। এ প্রক্রিয়ায় যুক্ত হয়েছে সংগঠনটির সাবেক ও বর্তমান বিতার্কিকরা।

ডিইউডিএস সূত্রে জানা গেছে, এই বৃত্তির পরিমাণ খুব বেশি নয়। মূলত ধার হিসেবে ঢাবির শিক্ষার্থীরা অর্থ সহায়তা নেবেন। পরবর্তীতে সুবিধাজনক সময়ে তারা তা পরিশোধ করতে পারবেন। তবে যারা পারবেন না, জানিয়ে দিলে সেটি মওকুফ করার সুযোগ রাখছে সংগঠনটি।

ডিবেটিং সোসাইটির চীফ মডারেটর, মডারেটর ও বর্তমান কার্যনির্বাহী কমিটি বিষয়টি সমন্বয় করছেন। এরই মাঝে অনেক শিক্ষার্থীর আবেদনের ভিত্তিতে দেয়া হয়েছে বৃত্তি। এ বিষয়ে আগ্রহীরা যোগাযোগ করতে পারেন সংগঠনটির বর্তমান সভাপতি এস এম আব্দুল্লাহ আল ফয়সাল (01623917475 ) ও সাধারণ সম্পাদক মো. জাহিদ হোসেনের (01521494917) সাথে।

ডিইউডিএস’র তরফে বলা হয়েছে, এই কাঠমোটি অন্যান্য বিশ্ববিদ্যালয় অনুসরণ করতে পারে। পাশাপাশি, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয়ভাবে এই মডেল গ্রহণ করলে স্বাগত জানাবে সংগঠনটি।