কানাডার নতুন করোনা কিট আবিষ্কার, ১ ঘণ্টায় ফল

কানাডা গুয়েল্ফের ‘প্রিসিশন বায়োমনিটরিং’কোম্পানি নতুন করোনা টেস্টের কিট উদ্ভাবন করেছে। তাদের দাবি, মাত্র এক ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমণের পরীক্ষার ফলাফল দেয়ার ক্ষমতা সম্পন্ন নতুন কিটটি ল্যাবের মতোই ফলাফল দেবে। এছাড়া এ টেস্টিং কিটটি সহজে বহনযোগ্য।

এর আগে অটোয়ার স্পার্টার্ন বায়োসায়েন্সের উদ্ভাবিত দ্রুত পরীক্ষার কিটকে অনুমোদন দেয় দেশটির স্বাস্থ বিভাগ। ওই কিটটি বর্তমানে ফেডারেল সরকার ব্যবহার শুরু করেছে।

কিট উদ্ভাবনকারী প্রিসিশন বায়োমনিটরিং কোম্পনি জানিয়েছে, ফেডারেল সরকার তাদের উৎপাদিত সব টেস্টিং কিট কিনে নিতে লিখিতভাবে অনুরোধ জানিয়েছে। এ জন্য সরকারের পক্ষ থেকে লেটার অব ইনটেন্ট পাঠানো হয়েছে। কোম্পানিটি হেলথ কানাডার অনুমোদন পেলেই ব্যাপক হারে কিট উৎপাদন শুরু করবে। দেশের উত্তরাঞ্চলীয় জনগোষ্ঠীর জন্য এই টেস্টিং কিট ব্যবহৃত হবে বলেও কোম্পানিটি জানায়।

কোম্পনিটির প্রধান নির্বাহী কর্মকর্তা এক বিবৃতিতে বলেন, এ কিটটি এক ধরনের ‘ব্রিফকেস ল্যাবরেটরি’। ব্যাটারি চালিত কয়েক পাউন্ডের এই ডিভাইসটি ব্রিফকেসে করে এক জায়গা থেকে অন্য জায়গায় নেয়া যায়। এর মাধ্যমে করোনাভাইরাসের টেস্ট করা যায়। ৬০ মিনিটের মধ্যেই টেস্টের ফলাফল পাওয়া যায় এই কিটে।

কোম্পানিটির ওয়েবসাইটের তথ্যানুযায়ী, গত চার বছর ধরে কৃষি খামার এবং প্রাণীদেহে বিভিন্ন ভাইরাসের সংক্রমন চিহ্নিতকরণ নিয়ে কাজ করছে কোম্পানিটি। দেশে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিলে ফেব্রুয়ারি মাসের শেষের দিকে তারা কোভিড-১৯ এর কিটের ব্যাপারে আগ্রহী হয়।