কান্না দিয়ে ফুটবলকে বিদায় জানালেন বুফন

সুইডেনের কাছে প্লে-অফ পর্বে হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে গেছে ইতালি। বিশ্বকাপ থেকে দল বাদ পড়ায় আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন বুফনসহ অভিজ্ঞ কয়েকজন খেলোয়াড়। মিলানে গত সোমবার রাতে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে প্রথম লিগে ১-০ গোলে হারা ইতালি। ফলে ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে পারবে না ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ম্যাচ শেষে অশ্রুসিক্ত বুফ্ফন বলেন, এটা হতাশার যে আমার শেষ ম্যাচের সঙ্গে বিশ্বকাপে জায়গা করে না নিতে পারার ব্যর্থতা মিশে রইল। হারের দায় সবার সমান। একা কেউ দায়ী নয়। বুফনের সঙ্গে সতীর্থ আন্দ্রেয়া বারজাগলি ও দানিয়েলে দ্য রস্যিও আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। তাদের সঙ্গে ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনি যোগ দিতে পাড়েন। এই ৪ জন ইতালির হয়ে মোট ৪৬১টি ম্যাচ খেলেছেন।
৩৯ বছর বয়সী বুফন ২০ বছরের ক্যারিয়ারে ইতালির হয়ে খেলেছেন ১৭৫টি ম্যাচ। ২০০৬ সালের বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরা এই খেলোয়াড় আশাবাদী, ইতালি ঘুরে দাঁড়াবে। তিনি বলেন, অবশ্যই ইতালিয়ান ফুটবলের ভবিষ্যত আছে, কারণ আমাদের আছে গর্ব, সক্ষমতা ও দৃঢ়সংকল্প। খারাপভাবে হোঁচট খাওয়ার পর আমরা সবসময় ঘুরে দাঁড়ানোর পথ খুঁজে বের করি। অবসরের ঘোষণা দিয়ে বারজাগলি বলেন, আমি জানি না আমরা কি হারালাম। আমি কেবল জানি, আমরা বিশ্বকাপের বাইরে। এটা হতাশার এবং এই দলের খেলোয়াড়দের ছেড়ে যাওয়াটা কষ্টের।
কোচ জামপিয়েরো ভেনতুরা ম্যাচ শেষে সরে দাঁড়ানোর ঘোষণা দেননি। তবে ২০২০ সাল পর্যন্ত চুক্তিতে থাকা এই ইতালিয়ান কোচেরও দলের সঙ্গে আর না থাকতে পারার সম্ভাবনা আছে। তিনি বলেন, আমি এখনও পদত্যাগ করিনি। কারণ আমি এখনও বোর্ড সভাপতির সঙ্গে কথা বলিনি।
আজকের বাজার: সালি / ১৪ নভেম্বর ২০১৭