কিমকে হত্যার ষড়যন্ত্রে সিআইএ: দাবি উত্তর কোরিয়ার

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে জৈব-রাসায়নিক অস্ত্র প্রয়োগে হত্যার ষড়যন্ত্র করেছিল বলে অভিযোগ করেছে উত্তর কোরিয়ার সরকার।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় বলেছে, সিআইএ এবং দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা মিলে এই ষড়যন্ত্রে লিপ্ত ছিল। উত্তর কোরিয়ার রাজধানী পিয়ং ইয়ংয়ে কোনো প্রকাশ্য অনুষ্ঠানে অংশগ্রহণের সময় কিম জং-উনকে তারা হত্যার পরিকল্পনা করছিল। খবর বিবিসি বাংলার।

উত্তর কোরিয়া এমন সময় এ অভিযোগ করলো যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের বাকযুদ্ধ পুরো অঞ্চলে নতুন করে উত্তেজনা তৈরি করেছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে প্রচারিত এক বিবৃতিতে বলা হয়, সিআইএ তেজস্ক্রিয় জৈবরাসায়নিক পদার্থ বা বিষ ব্যবহার করে কিম জং-উনকে হত্যার ষড়যন্ত্র করে। এজন্যে তারা ‘কিম’ নামের এক উত্তর কোরিয়ান নাগরিককে ঘুষ দিয়ে এই কাজের জন্য ভাড়া করে।

পিয়ং ইয়ংয়ে কোনো রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশ নেওয়ার সময় কিম জং-উনের ওপর বিষ প্রয়োগের পরিকল্পনা ছিল তাদের। এই বিষ প্রয়োগের পর ছয় মাস বা বারো মাস পরেও তা কাজ করতে পারে।

‘কিম’ নামের লোকটিকে এই কাজের জন্য বিশ হাজার মার্কিন ডলার এবং একটি স্যাটেলাইট ট্রান্সমিটার রিসিভার দেওয়া হয়েছিল বলেও অভিযোগ করছে উত্তর কোরিয়া।

তবে উত্তর কোরিয়া কিভাবে এই ষড়যন্ত্র বানচাল করা হয় তার বিস্তারিত জানায়নি।

‘সিআইএ এবং তাদের পুতুল দক্ষিণ কোরিয়ার সন্ত্রাসীদের নির্মমভাবে নির্মূল করা হবে’ বলে হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক উত্তেজনা গত কয়েক সপ্তাহে বহুগুণ বেড়ে গেছে। উত্তর কোরিয়ার এ সপ্তাহেই তাদের ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালাতে পারে বলে জানা গেছে।

আজকের বাজার: আরআর/ ০৫ মে ২০১৭