কিম জং উনের চীন সফর নিশ্চিত করলো বেইজিং

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ৪ দিনের সফরে চীনে গেছেন বলে নিশ্চিত করেছে বেইজিং ও পিয়ংইয়ং। আজ বুধবার এক বিজ্ঞপ্তিতে দুই দেশের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

এদিকে বেইজিংয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে কিম-এর এক দফা বৈঠক হয়েছে বলে রুশ গণমাধ্যমে জানানো হয়।

উত্তর কোরিয়ার প্রধান প্রেস সচিব ইউন ইং চ্যাং এর বরাত দিয়ে রুশ গণমাধ্যম আরও জানায়, একটি রাষ্ট্রীয় বিশেষ ট্রেনে করে স্ত্রীকে নিয়ে সোমবার চীনের রাজধানী বেইজিংয়ে যান কিম।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে সাক্ষাৎ এর জন্য কিম জং এই সফরে গেছেন বলেও জানানো হয়। ২০১১ সালে ক্ষমতায় আসার পর কিম জং উনের এটাই প্রথম বিদেশ সফর।

কিম জং উনের চীন সফর নিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ সফরের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে সোমবার জানিয়েছে, সোমবার কিম জং উন বেইজিং পৌঁছেছেন। এর আগে একটি বিশেষ ট্রেন চীন-কোরিয়া সীমান্তবর্তী শহর ডানডং অতিক্রম করেছে বলে স্থানীয় সংবাদমাধ্যমে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে।

এর আগে জাপানি সংবাদমাধ্যমগুলো জানায়, একটি উত্তর কোরিয়ান কূটনীতিক ট্রেনে উচ্চপদস্থ কোনো কর্মকর্তা বেইজিংয়ে পৌঁছেছে এবং কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে তাঁকে অভ্যর্থনা জানানো হয়েছে।

এই মুহূর্তে কিম জং উনের বেইজিং সফর বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ নিস্ত্রীকরণ ও অবরোধ প্রত্যাহারের বিষয়ে দুই কোরিয়ার শীর্ষ পর্যায়ে আলোচনা চলছে।

এদিকে, গতমাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিমের সাথে দেখা করার আমন্ত্রণ গ্রহণ করেন। ধারণা করা হচ্ছে এই সাক্ষাৎকে সফল করার উদ্দেশ্যে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছেন উত্তর কোরিয়ার কর্মকর্তারা।

এস/